সামুদ্রিক মাছের রকমারি রান্না দিঘা মোহনাতে সি ফুড ফেস্টিভ্যালে

আমাদের ভারত, দিঘা, ১৭ জানুয়ারি : দিঘা মোহনাতে শুরু হল সি ফুড ফেস্টিভ্যাল। থাকবে ইলিশ, পমফ্রেট সহ বহু রকমের সামুদ্রিক মাছের ভাজা, ঝাল সহ বিভিন্ন রকমের পদ। এই ফেস্টিভ্যাল চলবে আগামী ২২ জানুয়ারি পর্যন্ত।

ইংলিশ মাছের ভাজা, পমফ্রেটের ঝাল, প্রণ চিলি, প্রণ পকোড়া, প্রণ পাঁপড়, ফিস পপ কর্ন, ফিস ফিঙ্গার, তাবড়া মাছ ভাজা, ফিতা মাছ ভাজা ইত্যাদি বহু ধরনের সামুদ্রিক মাছের পদ থাকছে দিঘা মোহনাতে শুরু হওয়া সি ফুড ফেস্টিভ্যালে। সামুদ্রিক মাছ বলতে আমরা মূলত বুঝি ইলিশ, চিংড়ি ও পমফ্রেট। এর বাইরে যে নাম জানা বা না জানা কত রকমের মাছ আছে তা আমরা অনেকে জানি না। ফলে বাজারে সেই সব মাছের চাহিদা একদমই নেই। আর চাহিদা না থাকায় বাজার মূল্য কম। কিন্তু, সব মাছের উৎপাদন ও খাদ্যগুণ ভালো। এমন বহু মাছের সাথে সাধারণ বাঙালিকে পরিচিত করানোর জন্য প্রতিবছর পৌষ সংক্রান্তি উপলক্ষে দিঘা মোহনায় আয়োজিত গঙ্গা মেলায় অনুষ্ঠিত হয় সি ফুড ফেস্টিভ্যাল। এখানে সামুদ্রিক মাছের প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। পাশাপাশি পর্যটকদের পছন্দ করা মাছের পদ তৈরি করে দেওয়ার আয়োজন করা হয়েছে মেলায়। আর এমন উৎসবের আয়োজনের ফলে বহু মাছের বাজার মূল্য বৃদ্ধি পেয়েছে আগের থেকে বলছেন উদ্যোক্তারা।

আর এমন উৎসবে উপস্থিত হতে পেরে খুশি দিঘায় বেড়াতে আসা পর্যটকরা। আগামীদিনে আবারও এই মেলায় আসার আগ্রহ প্রকাশ করেছেন কেউ কেউ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here