বুধে মাধ্যমিক ও সিবিএসই দশম শ্রেণির ফলপ্রকাশ, শুক্রবার ফলপ্রকাশ উচ্চমাধ্যমিকের

রাজেন রায়, কলকাতা, ১৪ জুলাই: অবশেষে প্রতীক্ষার অবসান! অন্যান্য বছরের মত এ বছরও নির্দিষ্ট সময়েই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, চলতি সপ্তাহে বুধবার, ১৫ জুলাই মাধ্যমিকের ফল এবং শুক্রবার, ১৭ জুলাই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হবে। একই সঙ্গে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ট্যুইটারে জানিয়েছেন, বুধবার প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফলও।

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করছিলেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তার মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন আসে। আলাপন লাউডস্পিকারে ফোন ধরে সাংবাদিকদের মুখ্যমন্ত্রীর কথা শোনান।
ওই ফোনেএই দুই পরীক্ষার ফল প্রকাশের কথা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘লকডাউন শুরু হওয়ার আগেই মাধ্যমিক পরীক্ষার সব বিষয়ে পরীক্ষা হয়ে গিয়েছিল। তাই মাধ্যমিক পরীক্ষার মেধা তালিকা প্রকাশিত হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষ কয়েকটি বিষয়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই সিবিএসই ও অন্যান্য বোর্ডের মতো এবারে উচ্চমাধ্যমিকে মেধা তালিকা প্রকাশিত হবে না। তবে কী ভাবে, কোন ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে তা শিক্ষা দফতর জানিয়ে দেবে।’

এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। আর শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮, যা গত বারের তুলনায় সামান্য কম।
মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, কে কত নম্বর পেয়েছে, তা ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে জানতে পারবে। তবে ফল প্রকাশ করলেও মার্কশিট দেওয়া নিয়ে করোনা পরিস্থিতির কথা ভেবে বেশ কিছু নতুন নিয়ম চালু করা হতে পারে। সেই সূত্রেই এ বার পরীক্ষার্থীদের স্কুলে ডেকে মার্কশিট দিতে চাইছে না পর্ষদ। তার পরিবর্তে অনলাইন ফল প্রকাশের পর সুযোগ বুঝে কিছু অভিভাবকদের ডেকে পাঠানো হবে স্কুলে। স্কুলই সেই সময়ও নির্দিষ্ট করে দেবে। অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে অভিভাবকরা স্কুল থেকে মার্কশিট নিয়ে আসবে। তবে তার আগে প্রত্যেকটি স্কুল ভালো করে সংক্রমণমুক্ত করা হবে।

প্রসঙ্গত, ইতিমধ্যে সোমবার সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হয়েছে। এ বার প্রকাশিত হতে চলেছে সিবিএসই-র দশম শ্রেণির ফলাফল। বুধবার সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার ফল প্রকাশিত হচ্ছে। তবে এ বছর মেধা তালিকা দেওয়া হবে না বলেই মনে করা হচ্ছে। এ বছরে করোনা ভাইরাসের কারণে কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার পর ফলাফল তৈরির জন্য ‘রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিম’ মেনে মূল্যায়ন করে ফলপ্রকাশ করা হবে। cbseresults.nic.in-এখানে ফল জানা যাবে। পরিস্থিতি স্বাভাবিক হলে পরে অভিভাবকদেরকে ডেকে মার্কশিট দেওয়া হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here