জুলাইতেই সেরাম শিশুদের জন্য চতুর্থ ভ্যক্সিন নোভাভ্যাক্সের ট্রায়াল শুরু করছে

আমাদের ভারত, ১৭ জুন: শিশুদের জন্য নোভাভ্যাস্কের ট্রায়াল শুরু করতে চলেছে পুনের সেরাম ইনস্টিটিউট। জুলাইতেই এই ভ্যাক্সিনে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। শিশুদের জন্য চতুর্থতম ভ্যাক্সিন হিসেবে এটির ট্রায়াল’ শুরু করা হবে।মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা নোভাভ্যাক্স ভ্যাক্সিন তৈরির জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে।

১২-১৮ বছর বয়সীদের জন্য ইতিমধ্যেই কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে শুরু হয়েছে। হায়দ্রাবাদের ভারত বায়োটেক ইতিমধ্যেই নয়াদিল্লি ও পার্টনার এইমসের ৫২৫ জন শিশুর ওপর পরীক্ষা মূলক প্রয়োগ শুরু করেছে। আগামীদিনে ৬-১২ বছর বয়সীদের ও ২-৬ বছরের বাচ্চাদের ওপরেও পরীক্ষা চালানো হবে। পাশাপাশি শিশুদের উপর ন্যাজাল ভ্যাক্সিনের ট্রায়ালও চালাচ্ছে করেছেন নির্মাতা ভারত বায়োটেক। জাইডাস ক্যাডিলাও তাদের ভ্যাকসিনের জাইকভ ডি-য়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে ১২-১৮ বছর বয়সীদের জন্য। এরপর ৫-১২ বছরের বাচ্চাদের ওপরেও ট্রায়াল প শুরু করার কথা ভাবছে এই সংস্থা।

দ্বিতীয় ঢেউ কিছুটা হলেও সামলে ওঠার মুখেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথা শুনিয়েছেন বিশেষজ্ঞরা। আর তাতে শিশুদের সংক্রমিত হওয়ার হার বাড়বে বলেই জানাচ্ছেন একাংশের বিশেষজ্ঞরা। ফলে সেই আবহে আরো একটি ভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু আশার আলো দেখাচ্ছে দেশবাসীকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here