অধ্যাপক নিগ্রহে যাদবপুরে বিনয়-উদয়’কে কারণ দর্শানোর নোটিস

আমাদের ভারত, কলকাতা, ৩০ নভেম্বর: বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের বিভাগীয় প্রধানকে নিগ্রহের ঘটনায় যুক্ত তৃণমূল কর্মী নেতা বিনয় সিংকে কারণ দর্শানোর নোটিস দিচ্ছে কর্তৃপক্ষ। এদিন একথা জানান যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জুটা)-র সাধারণ সম্পাদক পার্থ প্রতীম রায়।

পার্থবাবু এই প্রতিবেদককে জানান, “আজ শিক্ষকরা বিকেল পর্যন্ত রেজিস্ট্রারের ঘরের বাইরে ছিলেন।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জুটার প্রাথমিক দাবি মেনে রসায়নের বিভাগীয় প্রধানকে নিগ্রহের ঘটনায় যুক্ত স্টাফ উদয় ভান সিংকে ঘটনার কারণ দর্শানো, তদন্ত না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে না ঢোকার সিদ্ধান্ত নিয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানকে ভীতি প্রদর্শনের ঘটনায় বিনয় সিংকেও কারণ দর্শানোর নোটিস দিচ্ছে কর্তৃপক্ষ।”

এর আগে ‘জুটা’-র তরফে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে লেখা হয়, “আজ (৩০/১১/২২) তারিখে রসায়ন বিভাগে এক অপ্রীতিকর, অন্যায় এবং নিন্দনীয় ঘটনা ঘটেছে। সেই বিভাগের বিভাগীয় প্রধান বিভাগীয় শিক্ষাকর্মী উদয়ভান সিং-কে তাঁর কাজের বিষয়ে অনুরোধ জানালে (মূলত ক্লাসরুম খোলা) তিনি তা উপর্যুপরি অস্বীকার করেন এবং আজ (৩০/১১/২০২২) সেকারণে বিভাগীয় প্রধানকেই ক্লাসরুম খুলে ছাত্র-ছাত্রীদের ক্লাসের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হয়।

বিগত দিনে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অফিস টাইমে না আসার কারণে হাজিরা খাতায় প্রথম অর্ধে সই না করতে দিয়ে দ্বিতীয়ার্ধে সই করার কথা বলেন। এই ঘটনাক্রমগুলির পরিপ্রেক্ষিতে উদয়ভান সিং-এর পক্ষ নিয়ে আজ আকস্মিকভাবে বিশ্ববিদ্যালয়েরই শিক্ষাকর্মী শ্রীবিনয় সিং-এর নেতৃত্বে একদল রসায়ন বিভাগের প্রধানকে শারীরিক ও মানসিকভাবে হেনস্থা করেন। তাঁকে অপমান সহ বিভিন্নরকম অশ্রাব্য কথাবার্তা বলা হয় এবং রীতিমতো হুমকি দেওয়া হয়। এরকম ঘটনা আমাদের বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের ঐতিহ্য ও সংস্কৃতির চরম পরিপন্থী।

আমরা মনে করি সকলেই নিজেদের দায়িত্ব বিষয়ে অবহিত থাকা দরকার। বিশ্ববিদ্যালয়ের কাজের পরিবেশ বিশেষত ছাত্র-ছাত্রীদের স্বার্থ এরকম ঘটনার পরিপ্রেক্ষিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ও হবে। আমরা দায়িত্বশীল সংগঠন হিসেবে শিক্ষকদের এই হেনস্থা ও দুর্ব্যবহারের প্রশ্নে উদ্বিগ্ন। এই রকম পরিস্থিতি বহাল থাকলে আগামীদিনে পঠন-পাঠন, গবেষণার মত কাজ সুষ্ঠভাবে চালিয়ে নিয়ে যাওয়া

প্রায় অসম্ভব হয়ে পড়বে। আপনার কাছে আবেদন এই ঘটনার প্রেক্ষিতে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করুন এবং কাজের পরিবেশ ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিন।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here