ভারত-বাংলাদেশ সীমান্তে সবজির ব্যাগ থেকে ২৫ কেজি ৭০০ গ্রাম রুপোর গয়না উদ্ধার, গ্রেফতার ১

সায়ন ঘোষ, আমাদের ভারত, উত্তর ২৪ পরগণা, ১৮ জুলাই: সবজির ব্যাগে লুকিয় রুপোর গয়না পাচার করতে গিয়ে ধরা পড়লেন এক জন। শুক্রবার রাতে উত্তর ২৪ পরগণার গাইঘাটা থানার পুরন্দপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। গাইঘাটা থানার সুটিয়া ফাঁড়ির ভারপ্রাপ্ত আধিকারিক ১২ লাখ টাকার সেই রুপোর গহনা বাজেয়াপ্ত করেছে। ধৃতের নাম মনোজ বিশ্বাস, সে গাইঘাটা থানার শশাডাঙ্গা এলাকার বাসিন্দা বলে পুলিশ জানিয়েছে। উদ্ধার হয় ২৫ কেজি ৭০০ গ্রাম রুপোর গয়না। পুলিশের প্রাথমিক অনুমান রুপো গুলির দাম ১২ লাখ টাকা।

পুলিশ সূত্রের খবর, ১২ লাখ টাকার যে রুপো বাজেয়াপ্ত হয়েছে, তার পুরোটাই বিভিন্ন গয়না তৈরি করা। এগুলো বাংলাদেশে পাচার হচ্ছিল। কলকাতার বৌবাজার থেকে গয়নাগুলো তৈরি করে বাংলাদেশে পাচার করা কথা ছিল। কারা এই পাচারের সঙ্গে যুক্ত আছে তা পুলিশ জানার চেষ্টা করছে। সীমান্ত পেরিয়ে রুপো বা সোনা পাচারের ঘটনা নতুন নয়। এর আগেও একাধিকবার রুপোর গয়না বা সোনার বিস্কুট বাজেয়াপ্ত হয়েছে। কখনও আনাজের ব্যাগে, কখনও গাড়ির তেলের পাইপে, কখনও ইঞ্জিনের মধ্যে লুকিয়ে রুপো পাচারের চেষ্টা করা হয়েছে। অনেক সময় আবার দেখা গিয়েছে, কলকাতা থেকে আগত বাসের চালকও টাকার বিনিময়ে এপারে রুপো বা সোনা পৌঁছে দেন। সম্প্রতি মছলন্দপুর ফাঁড়ির আধিকারিক প্রায় ৬০ কেজি রুপোর গয়না সহ বাট বাজাপ্ত করেছিলেন।

পুলিশ জানিয়েছেন, গাইঘাটা থানার সুটিয়া ফাঁড়ির ভারপ্রাপ্ত আধিকারিকের কাছে গোপন সূত্রে খবর আসে এক ব্যক্তি স্কুটি করে কয়েক লক্ষ টাকার রুপোর গয়না বাংলাদেশে পাচার করার উদ্দেশ্যে নিয়ে আসছে। সেইমতো পুরন্দরপুর এলাকায় পুলিশ নাকা চেকিং করে হাতেনাতে গ্রেফতার করে ওই পাচারকারীকে। শনিবার ধৃতকে বনগাঁ মহকুমা আদালতে তোলা হয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here