হাইকোর্টের নির্দেশ হার মানল আবেগের কাছে, তমলুকে মণ্ডপে মণ্ডপে হল সিঁদুর খেলা

আমাদের ভারত, পূর্ব মেদিনীপুর, ২৬ অক্টোবর: হাইকোর্টের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে মণ্ডপে মণ্ডপে প্রথা মেনে সিঁদুর খেলা হল তমলুকে। হাইকোর্টের নির্দেশ ছিল মন্ডপে সিঁদুর খেলা যাবে না কিন্তু সেই নির্দেশকে অমান্য করেই তমলুকের ইউথ স্পোর্টিং ক্লাব, হৃদজয়া দুর্গোৎসব কমিটির পূজা সহ বেশ কয়েকটি ক্লাবের পুজো মন্ডপে মহিলাদের দেখা গেল সিঁদুর খেলায় মেতে উঠতে। কোভিডের ভয়ে হয়তো খুব একটা কাছাকাছি আসেননি কেউ। তার ওপর প্রত্যেকে মুখে মাস্ক পরে একে অপরের সিঁথিতে সিঁদুর দিয়ে প্রথা মেনেই সিঁদুর খেলা করেছেন মহিলারা।

পুজোর কটা দিন পুলিশ প্রশাসনের পক্ষ থেকে অবশ্য সরকারি বিধি ও হাইকোর্টের নির্দেশ মানা হচ্ছে কি-না তা দেখতে মণ্ডপে মণ্ডপে ঘুরেছেন পুলিশ কর্তা সহ প্রশাসনিক কর্তারা। তবে আজ শেষ মাথায় কোনও মন্ডপে কোনও পুলিশকর্তা বা সরকারি আধিকারিককে দেখা যায়নি সিঁদুর খেলায় বাধা দেওয়ার জন্য।
চিরাচরিত প্রথা মেনেই মাকে বিদায় জানানোর ক্রিয়া-কলাপের পাশাপাশি মণ্ডপে মণ্ডপে সিঁদুর খেলা হয়েছে। সব জায়গাতেই অবশ্য মহিলারা সচেতনভাবেই সিঁদুর খেলার আগে হাত স্যানেটাইজ করে নিয়েছেন। তার সঙ্গে যে যতই সেজে আসুক না কেন মুখে মাস্ক অবশ্যই প্রত্যেকেরই আছে। কারণ সবকিছুকে ছাপিয়ে কোভিডে আক্রান্ত হওয়ার ভয় প্রত্যেকের আছে সেটা সবাই স্বীকার করে নিয়েছেন। প্রত্যেকে এই প্রার্থনা করেছেন আগামী বছর যেন এই পরিবেশ না থাকে। প্রত্যেকেই যেন খোলা মনে মুখে মাস্ক ছাড়া পুজোর আনন্দ উপভোগ করতে পারেন সেই কামনাই করেছেন মায়ের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here