দুর্দিনের বাজারে মাত্র এক টাকায় সিঙ্গারা, শান্তিপুরের আড়াইশো বছরের পুরাতন মিষ্টির দোকানে

স্নেহাশীষ মুখার্জি, আমাদের ভারত, নদিয়া, ২০ সেপ্টেম্বর:
এক টাকায় সিঙ্গারা! ভাবতে অবাক লাগছে? অবাক লাগার মতই, শান্তিপুরের এক প্রাচীন মিষ্টির দোকানে এখনো তৈরি হচ্ছে মাত্র এক টাকার সিঙ্গারা। সকাল হলেই এক টাকার সিঙ্গারা কেনার জন্য ক্রেতাদের আনাগোনা লেগেই থাকে ঐ মিষ্টির দোকানে।


প্রাচীন মিষ্টির দোকানটি এলাকায় বটা ময়রা নামে পরিচিত। বর্তমানে মিষ্টির দোকানের মালিক অলক দাস জানান, তাঁর বাবা ঠাকুর দাদার আমলের এই মিষ্টির দোকান, প্রায় আড়াইশো বছরের পুরনো। তখন থেকেই সিঙ্গারা তৈরি করেন তারা। অলোকবাবু জানান, বেশি বিক্রি হয় বলে লাভ থাকে। কোনও কর্মচারী ছাড়া নিজেরাই তৈরি করেন এই সিঙ্গারা। যার কারণে মানুষের হাতে তুলে দিতে পারছেন এখনো এক টাকার সিঙ্গারা। অলো বাবু এও জানান, দূরদূরান্ত থেকে অনেক মানুষ আসে এক টাকার সিঙ্গারা কিনতে। ক্রেতাদের মধ্যেও সিঙ্গারা কেনার জন্য উৎসাহ অনেকটাই।


কড়াই থেকে ভেজে নামানোর সাথে সাথেই বিক্রি হয়ে যায় এই এক টাকার সিঙ্গারা। সারাদিনই দোকান খোলা থাকে, আর মানুষ এসে প্রথমেই খোঁজ করে এক টাকার সিঙ্গারার। আজ পর্যন্ত কোনো ক্রেতাকেই ফিরে যেতে হয়নি। অলোকবাবুর দিদি নীলিমা দাস, ৬৫ বছর বয়সেও ঘন্টার পর ঘন্টা বানিয়ে যাচ্ছেন এক টাকার সিঙ্গারা। এখন এক টাকার সিঙ্গারা মানেই শান্তিপুরের সুত্রাগড় অঞ্চলের বটা ময়রার দোকান, যা শান্তিপুরবাসীর মুখে হাসি ফুটিয়ে রাখে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here