কালিয়াগঞ্জে সাপুড়ের কাছ থেকে উদ্ধার মরূভূমি এলাকার বিরল প্রজাতির সাপ

আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ১৩ অক্টোবর:
মরূভূমি এলাকার বিরল প্রজাতির সাপ উদ্ধার হল এক সাপুড়ের কাছ থেকে। কালিয়াগঞ্জ শহরের স্টেশন সংলগ্ন এলাকায় এক সাপুরিয়ার কাছ থেকে কমন স্যান্ড বোয়া সাপ বাংলায় যাকে চলতি কথায় তুতুর সাপ বলে তা উদ্ধার করল উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলসের সদস্যরা। সাপটিকে উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দেয় ওই পশুপ্রেমী স্বেচ্ছাসেবী সংস্থা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কালিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন এলাকায় দু’ তিনজনের একটি সাপুড়ের দল সাপ খেলা দেখাচ্ছিল। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলসের সদস্য প্রিন্স জাহানুর, শ্রেয়সী চৌধুরী ও নীহারিকা মন্ডল। তারা সাপুড়ের কাছ থেকে কমন স্যান্ড বোয়া নামের বিরল প্রজাতির সাপটিকে উদ্ধার করে। মূলত মরুভূমি এলাকায় বালিয়ারিতে এই সাপ দেখা যায়। সাপুড়েদের জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে তাদের দলটি উত্তরপ্রদেশ থেকে সাপ খেলা দেখানো ও তাবিজ কবজ বিক্রি করার জন্য এখানে এসেছে। উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলসের সদস্যরা সাপটিকে উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দিয়েছে।

উল্লেখ্য, উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলসের সদস্যরা পশু পাখি ও প্রাণীদের নিয়ে খেলা দেখানো বিভিন্ন সময় অভিযান চালিয়ে বন্ধ করে দিয়েছে। আগে যেখানে মাদারি খেলা, বাঁদর খেলা ভালুক খেলা দেখানো হত এখন তা নিষিদ্ধ হওয়ায় পশুপ্রেমী স্বেচ্ছাসেবী সংস্থা খবর পেলেই ঘটনাস্থলে গিয়ে খেলা বন্ধ করার পাশাপাশি জীবজন্তুদের উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে।

কালিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন এলাকায় উত্তরদিনাজপুর পিপলস ফর অ্যানিমেলসের সদস্য প্রিন্স জাহানূরের নেতৃত্বে শ্রেয়সী চৌধুরী এবং নীহারিকা মন্ডল এরা সবাই মিলে একটি সাপুরিয়ার কাছ থেকে কমন স্যান্ড বোয়া সাপ উদ্ধার করল। বাংলায় এই সাপকে বলে তুতুর সাপ এই ধরনের সাপ সাধারণত মরুভূমি এলাকায় বা যেখানে প্রচুর বালি আছে সেখানে দেখতে পাওয়া যায়। ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী যে কোনও সাপ খেলা দেখানো একেবারে নিষিদ্ধ। এই সাপুড়ে এবং তার সাথে আরো দুজন ছিল তারা বলেছে যে তারা সুদূর উত্তর প্রদেশ থেকে এসেছে এই সাপটিকে নিয়ে খেলা দেখানোর জন্য ও তাবিজ বিক্রি করার জন্য। সাপটিকে উদ্ধার করার পর রায়গঞ্জে বন দপ্তরের অফিসে জমা দেওয়া হয়েছে।

আগে অনেকেই বিভিন্ন জীবজন্তু নিয়ে খেলা দেখাত উত্তর দিনাজপুরে, যেমন মাদারিরা ভালুক খেলা, বাঁদর খেলা এগুলো দেখাতো কিন্তু উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলস লাগাতার অভিযানে এগুলো বন্ধ হয়ে গেছে। এই ধরনের বন্যপ্রাণী নিয়ে খেলা দেখানো হলে পশুপ্রেমী সংস্থার সদস্যরা সেখানে পৌঁছে গিয়ে সেগুলো উদ্ধার করে ফেলে এবং বনদপ্তর এর কাছে জমা দিয়ে দেয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here