কোরোনা ভাইরাস নিয়ে বিশেষ সচেতনতা শিবির পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে

সাথী প্রামানিক, পুরুলিয়া, ৩ নভেম্বর: কোরোনা ভাইরাস নিয়ে সচেতনতা প্রচারে বিশেষ উদ্যোগ নিল পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্র। মঙ্গলবার এই ভাইরাস নিয়ে এক দিনের সেমিনারের আয়োজন করা হয় সংস্থার পক্ষ থেকে। এতে অংশগ্রহণ করে জেলার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তাদের কাছে বিস্তৃতভাবে কোরোনা ভাইরাস নিয়ে বক্তব্য রাখেন পুরুলিয়া সরকারি মেডিক্যাল কলেজের অধ্যাপকরা।

বর্তমান সময়ে এই উদ্যোগ অত্যন্ত প্রয়োজনীয় বলে জানান পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রের অধিকর্তা ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়। তিনি বলেন, এই সেমিনারে পুরুলিয়ার আটটি বিদ্যালয়ের প্রায় দুশো ছাত্রছাত্রী অংশ গ্রহণ করে। যোগ দেন বহু শিক্ষক শিক্ষিকাও। এই প্রসঙ্গে পুরুলিয়া সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ পীতবরণ চক্রবর্তী বলেন, ডাক্তার বাবুদের কাছ থেকে এই ভাইরাস নিয়ে যে তথ্য ছাত্রছাত্রীরা পেল তা সাধারণের মধ্যে ছড়িয়ে দিতে পারবে পড়ুয়ারা। এতে করে সচেতনতা অনেকটাই বাড়বে। আর ভাইরাস ঘটিত রোগ প্রতিরোধে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় সচেতনতা। সমাজ সচেতন হলে রোগের সঙ্গে লড়াই অনেক সহয হয়ে যায় বলে জানান অধ্যক্ষ।
 
   

চিন থেকে শুরু হলেও কোরোনা ভাইরাস বিশ্বের অনান্য কয়েকটি দেশেও তার থাবা বসিয়েছে। এই ভাইরাসকে কেন্দ্র করে আতঙ্কও দেখা দিয়েছে সাধারণের মধ্যে। তবে এই আতঙ্কের প্রধান কারন হল এই ভাইরাস নিয়ে সাধারণ মানুষের অজ্ঞতা। অন্তত বিশেষজ্ঞ চিকিৎসকরা তাই মনে করছেন।

 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here