সল্টলেকের ঐকতানে দিব্যাঙ্গদের নিয়ে বিশেষ অনুষ্ঠান

আমাদের ভারত, কলকাতা, ৪ ডিসেম্বর: সক্ষম দক্ষিণবঙ্গ–র পক্ষ থেকে সল্টলেকের ঐকতানে দিব্যাঙ্গ ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস পালনের জন্য একটি জনসচেতনতামূলক অনুষ্ঠান করা হয়।

প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ ও সমাজসেবক ডাঃ জয়ন্ত রায় চৌধুরী (আরএসএসের দক্ষিণ বঙ্গ প্রান্ত সঙ্ঘ চালক) আরএসএসের দক্ষিণ বঙ্গ প্রান্ত কার্যবাহ ডঃ জিষ্ণু বসু এবং সম্মানিত অতিথি ছিলেন দক্ষিণ কলকাতা নোবেল মিশন স্কুলের ডিরেক্টর লিনা বর্ধন। অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ৩০ জন দিব্যাঙ্গ শিশু সহ প্রায় ১০০ জন ব্যক্তি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সূচনা হয় সক্ষম গীতের মাধ্যমে এবং প্রধান অতিথিদের প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে। সক্ষম দক্ষিণবঙ্গের সহ-সভাপতি ডাঃ অরবিন্দ ব্রহ্ম তাঁর স্বাগত বক্তব্যে সক্ষমের কার্যক্রম বর্ণনা করেন। এরপর প্রধান অতিথি ও সম্মানিত অতিথি বক্তব্য রাখেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে সকল গণ্যমান্য ব্যক্তিদের সংবর্ধনা দেওয়া হয় দিব্যাঙ্গ শিশুদের হাতে।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে ছিল বৈজ্ঞানিক সেশন। সিনিয়র সাইকিয়াট্রিস্ট ডাঃ উজ্জ্বল ব্যানার্জি মানসিক রোগ নিয়ে বলেছেন। মনোবিজ্ঞানী সুনন্দা ব্যানার্জি অটিস্টিক স্পেকট্রাম ডিসঅর্ডার সম্পর্কে বলেন। বিশেষ শিক্ষাবিদ মিঃ সুব্রত বোস বিভিন্ন শেখার অক্ষমতা বর্ণনা করেছেন। ডাঃ সূর্যজ্যোতি চৌধুরী রক্তজনিত বিভিন্ন অসুখের কথা জানান। সুধাকর বন্দ্যোপাধ্যায় কুষ্ঠরোগ সম্পর্কিত দিব্যঙ্গদের সম্পর্কে বর্ণনা করেছেন।

শেষ পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ২০ জনের বেশি দিব্যাঙ্গ শিশু অংশ নেয়। তারা গান, নাচ এবং বাদ্যযন্ত্র বাজানো পরিবেশন করে। ডাঃ তরুণ সরকারের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয় এবং বন্দে মাতরম গানটি সমাপ্তি সংগীত হিসেবে পরিবেশিত হয়l

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here