লকডাউনের জেরে কোষাগারে টান, কর্ম বিনিয়োগে প্রবল সঙ্কট, এখনই কোনও নতুন নিয়োগ বা প্রকল্প নয় সিদ্ধান্ত রাজ্যের

আমাদের ভারত, ৪ এপ্রিল: লকডাউনের জেরে কোষাগারে টান পড়ায় রাজ্যে কর্ম বিনিয়োগে প্রবল সঙ্কট দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে। এজন্য এখনই কোনও নতুন নিয়োগ না করা এবং নতুন প্রকল্প না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। লকডাউন চলায় রাজ্যের কলকারখানা বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত বেসরকারি শিল্প প্রতিষ্ঠানগুলিও। ফলে রাজ্যে বিনিয়োগের ক্ষেত্রে তাদের সেভাবে এগিয়ে আসার সম্ভাবনা ক্ষীণ বলেই মনে করা হচ্ছে।

লকডাউনের জেরে শিল্প কারখানা ব্যবসা বাণিজ্য সব বন্ধ থাকায় রাজস্বের অভাবে রাজ্যের অর্থভাণ্ডার প্রায় খালি হতে চলেছে। রাজ্য প্রশাসন সূত্রে জানা গেছে, এই অবস্থায় নতুন নিয়োগ, আসবাবপত্র, গাড়ি কেনা বা ভাড়া নেওয়া সবই বন্ধ থাকবে। যা আছে সেগুলো দিয়েই কাজ করতে হবে। অর্থ সংকটের কারণে প্রভিডেন্ট ফান্ডের টাকাও সহজে তোলা যাবে না। কেবলমাত্র সরকারি কর্মীদের বেতন দেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা থাকছে না।

রাজ্যের অর্থ ভাণ্ডারের এই ডামাডোল পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে জিএসটি ক্ষতিপূরণের মোটা অঙ্কের বকেয়া টাকা চেয়েছিলেন। জিএসটি বাবদ রাজ্যের প্রাপ্য সিংহভাগ টাকা কেন্দ্র ইতিমধ্যেই দিয়ে দিয়েছে। বাকি টাকাটাও খুব দ্রুত মিটিয়ে দেওয়া হবে বলে কেন্দ্র সরকারের অর্থমন্ত্রক রাজ্য সরকারকে জানিয়েছে বলে জানা গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here