গ্রাহক সংখ্যা বৃদ্ধির কারণ দেখিয়ে রেশনে মাথাপিছু তেলের বরাদ্দ কমাল রাজ্য সরকার

রাজেন রায়, কলকাতা, ২০ জুন: রাজ্য সরকার বরাবরই দাবি করে এসেছে, রাজ্যের মানুষ পর্যাপ্ত পরিমাণে বিনামূল্যে রেশন পাচ্ছেন এবং আগামী আরও তিন মাস রেশন পাবেন। কিন্তু আচমকাই গ্রাহক সংখ্যা বৃদ্ধির কারণ দেখিয়ে রেশনে কেরোসিনের মাথা পিছু বরাদ্দ কমিয়ে দিল রাজ্য। জানা গিয়েছে এতদিন মাথাপিছু ৬০০ এমএল করে তেল পেলেও এখন তা কমে ৫০০ এমএল হতে চলেছে। তবে যে ১১টি জেলায় বিশেষ রেশন কার্ডে গ্রাহকরা ১ লিটার করে কেরোসিন পান তাদের বরাদ্দে কাটছাঁট হবে না।

কিন্তু আচমকা এই তেল ছাঁটাইয়ের কারণ কি? নবান্নের তরফে জানানো হয়েছে, গ্রাহকের সংখ্যা বেড়ে যাওয়ায় তেলের বরাদ্দ কমাতে হয়েছে। আগে রাজ্যে প্রায় ৭.৭৮ কোটি মানুষ ৬০০ মিলিলিটার করে তেল পেতেন। বর্তমানে তা বেড়ে ৮ কোটি হওয়ায় বরাদ্দ কমাতে হয়েছে। না হলে সবাইকে দেওয়া সম্ভব হবে না।

তবে ডিলারদের দাবি, রাজ্যের এই তেল ঘাটতির অভিযোগ ভিত্তিহীন। কেরোসিনের ঘাটতি হওয়ার কোনও প্রশ্ন নেই। সমস্ত গ্রাহককে দেওয়ার পরেও মাসে ৫৮ হাজার লিটারের বেশি কেরোসিন বাড়তি থাকবে রাজ্যে। তাদের আরও দাবি, কার্ড ভেদে তেল বরাদ্দের পরিমাণে হেরফের না করে সবাইকে একই পরিমাণ কেরোসিন দেওয়া হোক। ডিলারদের দাবি মতো এত অতিরিক্ত তেল বেঁচে গেলেও কেন তা গ্রাহকদের না দিয়ে উলটে গ্রাহকদের বরাদ্দ কমিয়ে দেওয়া হচ্ছে, তা নিয়ে কোনও স্পষ্ট জবাব খাদ্য দফতর সূত্রে পাওয়া যায়নি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here