অসুস্থতায় দিশা দেখাতে টেলিমেডিসিন অ্যাপ চালু রাজ্যের

রাজেন রায়, কলকাতা, ১৫ জুলাই: বর্ষার সময়ে শুধুু করোনা নয়, ডেঙ্গু, টাইফয়েড, ম্যালেরিয়া-সহ আরও একাধিক অসুস্থতা হচ্ছে অনেকের। কিন্তু সামান্য জ্বর, সর্দি-কাশি হলেই মানুষ করোনা ভেবে আতঙ্কিত হয়ে পড়ছেন। তাই রাজ্যবাসীকে অসুস্থতার বিষয়ে গাইড করতে রাজ্যের নিজস্ব ‘টেলিমেডিসিন’ অ্যাপের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। বুধবার নবান্ন সভাঘর থেকে তিনি এই অ্যাপটির কথা ঘোষণা করেন। এটি বানাতে মাত্র ২ সপ্তাহ সময় লেগেছে বলেও জানান তিনি।

তিনি জানান এই অ্যাপটি বেশ কয়েকটি বিশেষত্ব রয়েছে। কয়েকটি সহজ প্রশ্নের উত্তর দিলে রোগ নির্ণয় থেকে চিকিৎসা, ডাক্তারের পরামর্শ, সবই মিলবে এখানে। কোভিড পজিটিভ রোগীও এই ‘টেলিমিডিসিন অ্যাপ’-এ নাম নথিভুক্ত করে নিজের ‘স্টেটাস’ সম্পর্কে অবহিত হতে পারবেন। রোগীকে হাসপাতালে থাকতে হবে না বাড়িতে, তা বলে দেবে অ্যাপই। স্বাস্থ্য দফতরের ওয়েবসাইট থেকেই এই নয়া অ্যাপ ডাউনলোড করা যাবে।

জানা গিয়েছে, মোবাইল ফোন নম্বর দিয়ে অ্যাপে ঢুকতে হবে। ফোনে আসা ওয়ান টাইম পাসওয়ার্ড দিলে অ্যাপ ব্যবহারের অনুমতি মিলবে, খুলে যাবে একটি পেজ। যেখানে নাম, বয়স, ঠিকানা দিতে হবে। যে লোকেশন থেকে ফোন আসবে, গুগল ম্যাপ মারফত তাও রেকর্ড হয়ে যাবে। কোভিড, নন-কোভিড, সবাই এখানে ‘ইনপুট’ দিতে পারবেন। পাশাপাশি অ্যাপে থাকছে উপসর্গ সংক্রান্ত পেজ। যেখানে ‘ইয়েস’ বা ‘নো’-তে উত্তর দিতে হবে। প্রশ্নোত্তরপর্ব শেষ হলে আসবে সাবমিট বাটন। ক্লিক করলে রোগীর ‘স্টেটাস’ দেখাবে। সেই অনুযায়ী মিলবে উপদেশ। অস্পষ্টতা থাকলে ‘কনট্যাক্ট ডক্টর’ লেখা আইকন আসবে। তাতে ক্লিক করলে সরাসরি ডাক্তারের সঙ্গে কথা বলা যাবে। একই সঙ্গে নয়া এই অ্যাপে লোকেশন ট্র্যাক করার সুবিধা থাকায় করোনা আক্রান্ত রোগী কার কার সংস্পর্শে এসেছেন, সেই কনট্যাক্ট ট্রেসিংও করা সম্ভব হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here