করোনা আবহে অভিভাবকদের পাশে রাজ্য! ফি ছাড়ের বিষয়ে কড়া নির্দেশিকা

রাজেন রায়, কলকাতা, ২২ জুলাই: ২৪ ঘন্টা আগেই বেসরকারি স্কুলগুলির ফি-র সংক্রান্ত বিষয়ে আদালতে ধাক্কা খেয়েছে অভিভাবকদের সংগঠন। জুলাই মাস পর্যন্ত সম্পূর্ণ বেতন মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। স্কুলগুলি ইতিমধ্যেই কিছু ক্ষেত্রে ছাড়ের কথা জানিয়েছে। কিন্তু কোন কোন ক্ষেত্রে করোনা আবহে ফি নেওয়া যাবে না, সে বিষয়ে নির্দিষ্ট কড়া নির্দেশিকা জারি করল রাজ্য শিক্ষা দফতর।

অভিভাবকদের দাবি ছিল, টিউশন ফি ছাড়া কিছুই দেবেন না তাঁরা। কিন্তু তাঁদের দাবি মানতে নারাজ বেশিরভাগ স্কুল কর্তৃপক্ষ। সম্প্রতি তারা পেয়ে গিয়েছেন আদালতের সমর্থনও। কিন্তু অভিভাবকদের সব দাবি অযৌক্তিক মনে হয়নি রাজ্য সরকারের। তাই আইনের মধ্যে থেকেই এবার অভিভাবকদের পাশে দাঁড়াল রাজ্য সরকার।

মঙ্গলবারের ওই নির্দেশিকায় জানানো হয়েছে, পরিবহণ, কম্পিউটার ল্যাব, লাইব্রেরি ফি নেওয়া যাবে না। স্কুলের পক্ষ থেকে যতটুকু পরিষেবা দেওয়া হবে, ঠিক ততটুকুই ফি নিতে পারবে স্কুলগুলি। এছাড়া কোনও ফি বৃদ্ধি করা যাবে না। ফি না মেটালে পড়ুয়াদের অনলাইন ক্লাস থেকে বাদও দেওয়া যাবে না। প্রয়োজনে তার অভিভাবকের সঙ্গে কথা বলে মানবিকতার সঙ্গে বিচার করতে হবে। জরিমানা চাপিয়ে দেওয়া চলবে না। কেউ ইচ্ছাকৃত ফি না দিলে সংশ্লিষ্ট দফতরে অভিযোগ জানাতে হবে। কোভিড পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থা পরিচালনার জন্য কোনও পরামর্শ বা অন্য কোনও অভিযাগ থাকলে তা আগামী ২৭ জুলাইয়ের মধ্যে স্কুল শিক্ষা দপ্তরের কমিশনারের কাছে জানানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতিতে বহুবার কলকাতার নামজাদা বেসরকারি স্কুলের সামনে বিক্ষোভ দেখিয়েছেন অভিভাবকরা। বারবার তাঁরা জানিয়েছেন, টিউশন ছাড়া অন্য ফি তাঁরা দেবেন না। রাজ্যের এই সিদ্ধান্তে আদালতে ধাক্কা খেলেও অভিভাবকদের কার্যত জয় হল বলেই মনে করছেন তারা। এতদিনে তাদের লড়াইয়ে অন্তত রাজ্য সরকারকে পাশে পেয়ে খুশি সকলে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here