সমালোচনার ঝড়! স্বামী পরিবার ছাড়া মেয়েদের জামা মসজিদে প্রবেশে বিতর্কিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন ইমাম

আমাদের ভারত, ২৪ নভেম্বর: চুড়ান্ত বিতর্কের মুখে পড়ে ২৪ ঘন্টার মধ্যেই দিল্লির জামা মসজিদে মহিলাদের প্রবেশ নিষেধের আদেশ প্রত্যাহার করে নিতে বাধ্য হল মসজিদ কর্তৃপক্ষ। সূত্রের খবর, এই বিষয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার কথা বলেছিলেন। তারপরে সিদ্ধান্ত প্রত্যাহার করেন জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি।

দিল্লির জামা মসজিদে মহিলাদের একা প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। একটি নির্দেশিকা প্রকাশ করে বলা হয়েছিল শুধুমাত্র পরিবারের সঙ্গে বা স্বামীর সঙ্গে এলে তবেই মসজিদে ঢুকতে পারবেন মহিলারা। এই নির্দেশ প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় ওঠে। সূত্রের খবর, ইমাম বুখারিকে এই বিষয়ে ফোন করে নির্দেশিকা প্রত্যাহারের কথা বলেন লেফটেন্যান্ট গভর্নর। ইমাম বুখারি একটি শর্তের বিনিময়ে এই নির্দেশিকা প্রত্যাহার করতে রাজি হন। শর্ত হল, সকল দর্শনার্থীদের মসজিদের পবিত্রতাকে সম্মান করতে হবে। মসজিদের সম্মান বজায় রাখতে হবে।

সূত্রের দাবি, লেফটেন্যান্ট গভর্নরকে ইমাম বুখারী জানান, ঐতিহাসিক জামা মসজিদের কয়েকটি অনভিপ্রেত ঘটনা ঘটার পরেই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

একটি সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী ইমাম বুখারি জানিয়েছেন, জামা মসজিদ উপাসনা স্থান। তার জন্য যারা আসছেন তাদের সকলকে মসজিদের স্বাগত। কিন্তু অনেক ক্ষেত্রেই মেয়েরা মসজিদে আসছে তাদের প্রেমিকদের জন্য অপেক্ষা করতে এই জায়গাতেই কাজের জন্য নয়। তাই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মজিদের তিনটি প্রবেশ পথেই নিষেধাজ্ঞা সম্মিলিত বোর্ড লাগানো হয়েছিল। বিষয়টি জানাজানি হতেই বিতর্ক তুঙ্গে ওঠে। বিশ্ব হিন্দু পরিষদের তরফ থেকে শুরু করে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন মসজিদ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছিল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here