পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে স্টুডেন্টস হেলথ হোমের কর্মশালা

আমাদের ভারত, কলকাতা, ১৩ আগস্ট: ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে রাজ্য জুড়ে শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকদের নিয়ে কর্মশালা শুরু করেছে স্টুডেন্টস হেলথ হোম।

শনিবার সকাল ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত শ্যামবাজার বীরেন্দ্র মঞ্চে অনুষ্ঠিত হল রাজ্য স্তরের কর্মশালা। খাঁচা বন্দি পায়রাকে মুক্ত করার মধ্যে দিয়ে কর্মশালার উদ্বোধন করেন বিশিষ্ট মনরোগ বিশেষজ্ঞ ডাঃ গৌতম বন্দ্যোপাধ্যায় এবং হেলথ হোমের প্রবীণ নেতা ও বেলঘরিয়া আঞ্চলিক কেন্দ্রের সম্পাদক আশীষ ঘোষ। ‘চেতাবনী’ নামের মনোজ্ঞ একটি নাটকের মাধ্যমে ছাত্রছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা তুলে ধরেন এসময়ের মানসিক স্বাস্থ্য সমস্যার বিভিন্ন দিক।

হোমের সম্পাদক বক্তব্যে আলোচনা করেন কেন হেলথ হোম এই কর্মশালার উদ্যোগ নিয়েছে। তিনি জানান কমন স্কুল, খেলার মাঠ, সামাজিক স্বাস্থ্যের পাশাপাশি কীভাবে মানসিক স্বাস্থ্যকে রক্ষা করে। অভিভাবিকা হিসেবে আজকের প্রজন্মের ছাত্রছাত্রীদের সাথে পরিবার ও বাবা মায়েদের নিত্যদিনের টানাপোড়েন সাবলীল ভাষায় আলোচনা করেন হেলথ হোমের স্বাস্থ্য সম্পাদিকা ডাঃ সুরূপা দাশগুপ্ত। শিক্ষক চন্দন নস্কর ক্লাসরুমে ছাত্রছাত্রীদের মানসিক সমস্যাগুলি চেনা ও তার জন্য কি কি প্রতিকার সম্ভব সে বিষয়ে আলোকপাত করেন। বিশিষ্ট মনরোগ চিকিৎসক ডাঃ নন্দলাল মাল সাধারণ মানসিক অসুখের বৈজ্ঞানিক বোঝাপড়া উপস্থাপনা করেন। কাউন্সেলিং কী, তা আলোচনা করেন সুব্রত ভট্টাচার্য।

এদিনের কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়। তিনি মেয়েদের প্রতিদিনের সমস্যা এবং তার প্রতিকারের কাহিনী উল্লেখ করে এরকম কর্মশালার প্রয়োজনীয়তা ব্যক্ত করেন। কেন কাউন্সেলিং দরকার এবং মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে স্টিগমা কীভাবে কাটানো যায় সেসব নিয়ে আলোকপাত করেন।

কর্মশালার দ্বিতীয় অংশে মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ বাপ্পাদিত্য চৌধুরী, মনোবিদ পার্থ প্রতিম রায়, কাউন্সিলর তাপস সেন, অধরা গাঙ্গুলি ও কৌশানী নিয়োগী মানসিক স্বাস্থ্য বিষয়ে উপস্থিত শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকদের নানান প্রাত্যহিক প্রশ্নের সমাধান আলোচনা করেন। ঘরে ফেরার বার্তায় বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ গৌতম বন্দ্যোপাধ্যায় পেরেন্টিং নিয়ে বিস্তারিত আলোচনা করেন। ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থ সমাজ গড়ার জন্য শিক্ষক ও অভিভাবকদের সচেতনতা ও দায়িত্বের প্রতি গুরুত্ব দেন তিনি।

কর্মশালায় উপস্থিত ছিলেন স্টুডেন্টস হেলথ হোমের সভাপতি ডাঃ গৌতম মুখোপাধ্যায়। সঞ্চালনা করেন ডাঃ ইন্দুদীপা সিনহা। কর্মশালায় হেলথ হোমের পক্ষ থেকে জানানো হয় যে সদস্য ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্যের জন্য কাউন্সেলিং, মনোবিদ ও মনচিকিৎসকদের পরামর্শ দেওয়া হয় প্রতিদিন। সাধারণ মানুষও ন্যায্যমূল্যে সেই পরিসেবা নিতে পারেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here