অনলাইন ক্লাসে অপারগ পড়ুয়াদের স্বার্থে টেলিফোনেই শিক্ষাদানের সিদ্ধান্ত রাজ্যের

রাজেন রায়, কলকাতা, ২৪ জুলাই: করোনা আতঙ্কে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় অনলাইন ক্লাসের পথে হাঁটতে বাধ্য হয়েছে বহু পড়ুয়া। এমনকি টিভিতেও নির্দিষ্ট সময় নির্দিষ্ট বিষয়ে ক্লাস নেওয়ার পদ্ধতি চালু হয়েছিল। কিন্তু একদিকে অনলাইন ক্লাসে যেমন চোখের সমস্যা বাড়ছে, তেমনই সমস্ত পড়ুয়াদের অভিভাবকদের স্মার্টফোন না থাকায় অসুবিধা হচ্ছে অনেকেরই। এই অবস্থায় অনেকে বিপুল খরচা করে স্মার্টফোন কিনতে বাধ্য হচ্ছেন। কিন্তু রাজ্যের সেই সমস্ত গরীব ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এবার বিকল্প ব্যবস্থা ঘোষণা করল রাজ্য শিক্ষা দফতর। জানা গিয়েছে, এবার থেকে টেলিফোনের মাধ্যমে স্কুলের পাঠ শুরু করতে চলেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

জানা গিয়েছে, বর্তমানে নবম ও দশম শ্রেণির পড়ুয়ারা এই সুযোগ পাবে। পরবর্তীতে অন্যান্যরাও এই সুবিধা পাবে। এই বিষয়ে ইতিমধ্যেই বিভিন্ন জেলার স্কুল পরিদর্শকদের সঙ্গে বৈঠক করেছেন স্কুল শিক্ষা সচিব মণীশ জৈন। প্রসঙ্গত অনলাইন ক্লাসে চোখের সমস্যা হলে দীর্ঘক্ষণ টেলিফোনে ক্লাস হলেও কানে শ্রবণের সমস্যা হতে পারে। তাই সূত্রের খবর, টেলিফোনের মাধ্যমে কীভাবে ক্লাস নেবেন শিক্ষকরা, ইতিমধ্যে তার প্রশিক্ষণ শুরু হয়েছে। বিভিন্ন বিষয়ের জন্য আলাদা আলাদা প্যানেল তৈরি করা হচ্ছে। এক এক দিনে কতক্ষণ সময় অন্তর কত জন শিক্ষক টেলিফোনে ক্লাস নিতে পারবেন তার রূপরেখা তৈরি করা হচ্ছে। দেওয়া হবে টোল ফ্রি নম্বর। ছাত্রছাত্রীরা নাম, ক্লাস ও বিষয় উল্লেখ করে সেখানে ফোন করলে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

জানা গিয়েছে, শিক্ষকদের প্যানেলে প্রতিটি জেলার শিক্ষকদের বিষয় অনুযায়ী অন্তর্ভুক্ত করা হচ্ছে। এক্ষেত্রে শিক্ষকদের নির্বাচন করবেন সমস্ত জেলার ডিআই-রা। কিছুদিন উপযুক্ত প্রশিক্ষণ দেওয়ার পর এই শিক্ষকদের টেলিফোনে ক্লাস নিতে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here