বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে বিরল অস্ত্ৰোপচারে সাফল্য

আমাদের ভারত, সোমনাথ বরাট, বাঁকুড়া, ৩ সেপ্টেম্বর: বিরল অস্ত্ৰোপচারে ফের বড় সাফল্য বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের। বিরল এই অস্ত্ৰোপচারকে চিকিৎসা শাস্ত্ৰের পরিভাষায় বলা হয় জায়েন্ট পেরিটোনিয়াল লুজ বডির অপারেশন। গত ২৫ আগস্ট এই ঝুঁকিপূর্ণ অস্ত্ৰোপচার হয় বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের সাৰ্জারি বিভাগের সহকারি অধ্যাপক ডাঃ শিবশঙ্কর কুইরির নেতৃত্বে। অস্ত্ৰোপচারের পর সুস্থ রোগী মদন রজককে হাসপাতাল থেকে বৃস্পতিবার ছুটি দেওয়া হয়।

ডাঃ কুইরি জানান, পুরুলিয়া জেলার মানবাজারের জাবলা গ্ৰামের দিন মজুর মদন রজক(৪৫) পেটে ব্যথার উপসৰ্গ নিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোরে আসেন। তার পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসকেরা তাকে সাৰ্জিক্যাল বিভাগে ভৰ্তি করেন। পেটে অসহ্য ব্যথার জন্য সে ইতিমধ্যেই পুরুলিয়া, রাঁচি সহ’ বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা করালেও কোনও সুফল মেলেনি। বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভৰ্তির পর তার সিটি স্ক্যান সহ’ প্ৰয়োজনীয় সমস্ত রকম পরীক্ষা করার পর চিকিৎসকেরা রোগটি লুজ বডির বলে নিশ্চিত হন এবং অস্ত্ৰোপচারের সিদ্ধান্ত নেন।

ডাঃ কুইরি জানান, ২৫ আগস্ট এই অস্ত্ৰোপচার করা হয়। অস্ত্ৰোপচারে রোগীর পেট থেকে ১৫ সেমি সাইজের একটি বড় পিন্ড বের করেন।এত বড় সাইজের পিন্ড অপারেশন করে বের করা বেশ দুঃসাধ্য বলে তিনি মন্তব্য করেন। দশদিন হাসপাতালে পৰ্যবেক্ষণে রাখার পর সম্পূর্ণ সুস্থ অবস্হায় রোগীকে ছুটি দেওয়া হয়। বিরল অস্ত্ৰোপচারের সাফল্যে কলেজের অধ্যক্ষ ডাঃ পাৰ্থ প্ৰতিম প্ৰধান সংশ্লিষ্ট চিকিৎসকদের অভিনন্দন জানান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here