অগ্নিশিখা সরিয়ে দেওয়ার সমালোচনায় সুজন চক্রবর্তী

আমাদের ভারত, ২১ জানুয়ারি: নয়াদিল্লিতে অগ্নিশিখা সরিয়ে দেওয়ার সমালোচনা করলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। শুক্রবার সন্ধ্যায় টুইটারে তিনি লেখেন, “ইন্ডিয়া গেটে ‘অমর জওয়ান জ্যোতি’ অপসারন আর নেতাজির মূর্তি স্থাপনের ঘোষণা একই সাথে। ধরা পড়ে গেছেন মোদীজি, তাই কি মেকওভারের প্রচেষ্টা? গত এক বছরে নেতাজি ১২৫ উদযাপন কমিটির কোনো সভা বা কর্মসূচি হয়নি। মূর্তির বদলে তাই কি হঠাৎ করেই হলোগ্রাম। মোদীজির মুখরক্ষার প্রকল্প তো বটেই।”

‘অমর জওয়ান জ্যোতি’ অপসারন প্রসঙ্গে তৃণমূল নেতা সৌগত রায় বলেন, ‘বিজেপি-আরএসএসের স্বাধীনতা সংগ্রামে অবদান ছিল না। স্বাধীনতার পরেও দীর্ঘদিন তারা ক্ষমতায় আসেনি। তাই তাদের বাদ দিয়ে বাকি সময়টা ওরা মুছে দিতে চাইছে’।

প্রসঙ্গত, ৫০ বছর পর নিভল ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অগ্নিশিখা। সরিয়ে দেওয়া হল দিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি। স্থানান্তর করে মিলিয়ে দেওয়া হল ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের শিখার সঙ্গে। পূর্ণ সামরিক রীতিতে এই প্রক্রিয়া সম্পূর্ণ করা হল। সেনার আধিকারিক ও জওয়ানরা প্রথমে অমর জওয়ান জ্যোতিতে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর মশাল ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে নিয়ে আসা হয়। 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here