লকডাউনে কর্মীদের বেতন না দিলেও কোনো পদক্ষেপ নয় বেসরকারি সংস্থার বিরুদ্ধে: সুপ্রিম কোর্টের

আমাদের ভারত, ১২ জুন: লকডাউন চলাকালীন দেশের অর্থনীতি একেবারে তলানিতে ঠেকেছে। বাজার বন্ধ থাকার কারণে ছোট-বড় অনেক সংস্থাই বড় ক্ষতির মুখে পড়েছে।‌ এই সময়ে সংস্থাগুলির মালিক লাভের মুখ দেখতে পায়নি। আর সেই জন্যই শ্রমিকদের হাতেও পৌঁছায়নি প্রাপ্য। সব মিলিয়ে পরিস্থিতি যথেষ্ট ভয়াবহ। অনেক সংস্থাই লকডাউন এর মধ্যে নিজেদের কর্মীদের বেতন দিতে পারেনিএ বিষয়ে দেশের সুপ্রিম কোর্ট নিজের মতামত জানিয়ে বলেছেল, কডাউন চলার সময় যে বেসরকারি সংস্থাগুলোর কর্মীদের বেতন দেয়নি তাদের বিরুদ্ধে জুলাই মাসের শেষ পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া যাবে না। দেশের শীর্ষ আদালতের এই নির্দেশ সংস্থার মালিকদের জন্য লাভ দায়ক হলেও কর্মী বা শ্রমিকদের জন্য যথেষ্টই হতাশাব্যঞ্জক।

২৯ মার্চ কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয় লকডাউনের মধ্যে কর্মচারীদের পুরো বেতন দিতে হবে সংস্থাকে। কিন্তু এদিন সুপ্রিম কোর্ট আগামী চার সপ্তাহের মধ্যে সেই নির্দেশের আইনি বৈধতার বিষয়ে উত্তর জমা দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রকে।

অন্যদিকে, লকডাউনের মধ্যে বেতন সমস্যা নিয়ে কর্মী ও নিয়োগকারীদের মধ্যে মধ্যস্থতা করার জন্য রাজ্য সরকার গুলিকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট শ্রম কমিশনারকে জমা করতে বলা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here