মোবাইল ভ্যানের মাধ্যমে সোয়াব টেস্ট শুরু দক্ষিণ ২৪ পরগনা জেলায়

আমাদের ভারত, ডায়মন্ড হারবার, ১১ মে: দেশ জুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই যত দ্রুত সম্ভব বেশি সংখ্যক মানুষের কোভিড টেস্ট করাতে এবার উদ্যোগ নিল দক্ষিণ ২৪ পরগনা জেলার অন্তর্গত ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা। ভ্রাম্যমাণ করোনা টেষ্টিং গাড়ি ও কিয়ষ্কের মাধ্যমে সোমবার থেকে ডায়মন্ড হারবারে শুরু হল লালারস সংগ্রহের কাজ।

প্রথমত করোনা মোকাবিলায় যে সমস্ত মানুষজন বিশেষ করে পুলিশ, সংবাদ মাধ্যমের কর্মী, স্বাস্থ্যকর্মী এই সমস্ত মানুষজনের সোয়াব টেস্ট শুরু হয়েছে আজ থেকে। এর পাশাপাশি যে সমস্ত মানুষের জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ রয়েছে, কিংবা যারা ভিন জেলা বা ভিন রাজ্য থেকে এসেছেন তাদের লালারস এই মোবাইল ভ্যানের মাধ্যমে সংগ্রহ করে টেস্টের জন্য পাঠানো হবে।

সোমবার ডায়মন্ড হারবার শহরে প্রথম এই মোবাইল সোয়াব টেস্ট কালেকশান ভ্যান এসে পৌঁছয়। জেলার মোট পাঁচটি মহকুমায় এই ধরণের পাঁচটি ভ্যান কাজ শুরু করবে। বিভিন্ন ব্লকে ঘুরে ঘুরে এই ভ্যান আক্রান্ত ও সন্দেহভাজন ব্যক্তিদের লালারস সংগ্রহ করবে। তারপর সেগুলি পরীক্ষার জন্য এস এস কে এম হাসপাতালে পাঠানো হবে। এদিন ডায়মন্ড হারবারের বেশ কিছু সাংবাদিক, পুলিশ কর্মী ও স্বাস্থ্য কর্মীদের এই ভ্যানের মাধ্যমে লালারস সংগ্রহ করা হয়। প্রতিদিন ৪০০ জনের লালারস এই মোবাইল ভ্যানের মাধ্যমে সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পাঠানো হবে বলে জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফ থেকে।

দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের এই উদ্যোগে খুশি এলাকার সাধারণ মানুষজন। এ বিষয়ে ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ দেবাশিস রায় বলেন, “ মাননীয় জেলাশাসকের উদ্যোগে এই মোবাইল ভ্যানের মাধ্যমে আরও বেশি পরিমাণ কোভিড টেস্টের কাজ শুরু হয়েছে। আজ থেকে এই মোবাইল ভ্যান জেলার বিভিন্ন প্রান্তে প্রান্তে ঘুরে ঘুরে সন্দেহভাজন এবং যাদের জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ আছে তাদের লালারস সংগ্রহ করবে। আমরা আশা করছি প্রতিদিন এই এক একটা মোবাইল ভ্যানের মাধ্যমে চারশো জনের লালারস সংগ্রহ করে তা টেস্টের জন্য পাঠানো সম্ভব হবে”।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here