মোদীর বড় সাফল্য! সুইস ব্যাংকে রাখা কালোটাকার তথ্য ও নামের প্রথম তালিকা হাতে পেল ভারত সরকার

মোদীর বড় সাফল্য! সুইস ব্যাংকে রাখা  কালোটাকার তথ্য ও নামের প্রথম তালিকা  হাতে পেল ভারত সরকার

আমাদের ভারত,৯ সেপ্টেম্বর: সোমবার সুইস ব্যাংকে কালো টাকা রাখা ভারতীয়দের নামের প্রথম তালিকা হাতে এল সরকার। ১ সেপ্টেম্বর জানা গিয়েছিল কালোটাকা সংক্রান্ত তথ্য ও তালিকা জানাতেই সুইস ব্যাংকের আধিকারিকরা ভারতে এসেছেন। ভারত এবং সুইজারল্যান্ডের আধিকারিকদের মধ্যে ২৯ এবং ৩০ আগস্ট বৈঠক হয়েছিল। এরপর আজ সেই নামের তালিকা সরকারের হাতে এল। নিঃসন্দেহে মোদী সরকারের এটি বড় সাফল্য। হাতে আসা এই তালিকা পর্যালোচনা ও বিশ্লেষণ করবে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) ও আয়কর বিভাগ।

২০১৪ সালে প্রথম বার ক্ষমতায় আসার সময় বিদেশি ব্যাংকে রাখা ভারতীয়দের কালো টাকা ফিরিয়ে এনে প্রতি ভারতীয়র অ্যাকাউন্টে ১৫ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কিন্তু প্রথম মোদী সরকারের আমলে এক্ষেত্রে বড় সাফল্য হাতে না এলেও দ্বিতীয় বার ক্ষমতায় আসার ১০০ দিনের মধ্যে কালো টাকা দেশে ফেরানোর ক্ষেত্রে বড় সাফল্য পেল মোদী সরকার। ইতিমধ্যেই সুইস ব্যাংকে অ্যাকাউন্ট হোল্ডারদের নামের প্রথম তালিকা সোমবার সরকার হাতে পেল। অর্থাৎ এবার আর কালোটাকা লুকিয়ে রাখা কুবেরদের পালানোর আর কোনো সুযোগ নেই। যদিও জানা যাচ্ছে তালিকায় থাকা বেশিরভাগ ভারতীয়ই থাকেন বিদেশে। তবে কালোটাকা ফিরিয়ে আনার এই লড়াইয়ে এই পদক্ষেপটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ‌ বলে মনে করছেন বিজেপি নেতৃত্ব।

সিবিডিটি বোর্ডের তরফে জানানো হয়েছিল সেপ্টেম্বর থেকেই সুইস ব্যাংকের সঙ্গে জুড়ে থাকা সমস্ত গোপনীয়তা শেষ হবে। সুইস ব্যাংকে গোপনে টাকা রাখার যুগ শেষ। সোমবার প্রথম তালিকা প্রাপ্তি সেই দাবিকে জোড়াল করল।

২০১৮ সালে যে সব ভারতীয় নাগরিকরা সুইজারল্যান্ডের ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলেছে অথবা ক্লোজ করেছে তাদের নামের তালিকাও ভারত সরকার পাবে। ফলে কালো টাকার বিরুদ্ধে যে লড়াই শুরু করেছে মোদী সরকার সেই ক্ষেত্রে এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

Related Articles

1 Comment

  • Sumit , September 9, 2019 @ 11:11 PM

    Joy hind bondamataram. very very good & Excellent Modi ji. Mera Bharat Mohan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 2 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.