ভয়ঙ্কর! আফগান সেনাকর্মীর কাটা মাথা নিয়ে গান, উল্লাসে মশগুল তালিবানি জঙ্গিরা, ভিডিও ভাইরাল

আমাদের ভারত, ১২ সেপ্টেম্বর: নতুন করে আফগানিস্থান দখল করলেও তালিবানরা আছে সেই পুরনো তালিবানেই। কোনও পরিবর্তনই তাদের মধ্যে যে হয়নি তা ক্রমশ স্পষ্ট হয়ে যাচ্ছে। এবার এক আফগান সেনা কর্মীর মাথা কেটে গান গেয়ে বিভৎস উল্লাসে মাততে দেখা গেল তালিবানদের। ওয়াশিংটন এক্সামিনার নামে এক সংবাদমাধ্যমের এই ছবি প্রথম প্রকাশিত হয়। ৩০ সেকেন্ডের একটি ভিডিও ইন্টারনেটে মুহূর্তে ছড়িয়ে পড়ে। সেই ভিডিও দেখে নেটাগরিকরা শিহরিত।

ভাইরাল ভিডিওটিতে ৬ জন রাইফেলধারীকে দেখা গিয়েছে। তাছাড়া দেখা গেছে আরো একজনকে, যার হাতে রয়েছে দুটি রক্তাক্ত ছুরি। তাদের সামনে পড়ে রয়েছে এক আফগান সেনার মুন্ডুহীন ধর। উজ্জ্বল সবুজ রঙের উর্দি থেকে পরিষ্কার ওই দেহ আফগান সেনার। মৃতদেহকে ঘিরে তালিবানদের উল্লাসে ফেটে পড়তে দেখা গেছে ভিডিওটিতে। একইসঙ্গে দেখা গেছে তাদের হাতে নিহত সেনা মাথা। ভিডিওতে নিহত সেনাকে মুজাহিদিন বলে উল্লেখ করেছে জেহাদিরা। এছাড়াও তালিবান সুপ্রিমো আখুন্দের নামে স্লোগান দিচ্ছে তারা।

এদিকে শনিবার এক তালিবান মুখপাত্রকে দাবি করতে দেখা গিয়েছে, তারা মোটেই হিংসাত্মক নয়। তারা দাবি করেছেন, আফগান নারীদের অধিকার রক্ষার্থে তারা সচেষ্ট। কল্যাণকামী রাষ্ট্র গঠন করাই তাদের একমাত্র কাজ। কিন্তু ঠিক সেইদিনই এই ভয়াবহ ভিডিও ভাইরাল হয়েছে। যদিও এই ধরনের হিংসাত্মক ভিডিও প্রকাশ করা জঙ্গিদের কোনও নতুন কাজ নয়। আফগানিস্থানের আগে ইরান কিংবা সিরিয়াতেও এই ধরনের নৃশংসতা দেখা গেছে আইসিস কিংবা অন্য জঙ্গিগোষ্ঠীর।

কিন্তু তালিবানের উল্লাসের পেছনে বিশেষ তাৎপর্য রয়েছে। কুড়ি বছর পর আফগানিস্থান দখল করেছে তারা। আর প্রথম থেকেই তারা দাবি করে আসছে তারা তালিবান-২। বিশ্ব এবার অন্য এক তালিবানকে দেখবে। কিন্তু সেই দাবি যে শুধুই স্তোকবাক্য তা প্রতিনিয়ত স্পষ্ট হয়ে যাচ্ছে। এই ভিডিও আবারও পরিষ্কার করে বুঝিয়ে দিচ্ছে তালিবানদের। কোনও পরিবর্তন হয়নি, তালিবান আছে তালিবানেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here