বাসের পর এবার হুমকি ট্যাক্সির! ভাড়া বৃদ্ধি না হলে ১৫ জুলাই থেকে ধর্মঘট

রাজেন রায়, কলকাতা, ২৮ জুন: বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে সরকারের নাজেহাল অবস্থা অনুধাবন করেই ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে নেমে পড়েছিল ট্যাক্সি সংগঠনগুলিও। রবিবারই বাসমালিক সংগঠনগুলি নিজেদের মধ্যে বৈঠক করে জানিয়ে দেয়, সরকারি ভর্তুকিতে তাদের লোকসান মিটবে না। ফলে তারা ভর্তুকিও নেবেন না। আর সোমবার থেকে বাসও চালাবেন না। এবার ট্যাক্সি সংগঠনের পক্ষ থেকেও জানানো হল, ভাড়া বৃদ্ধির দাবি না মানলে ১৫ জুলাই থেকে রাস্তায় দেখা মিলবে না ট্যাক্সির।

জানানো হয়েছে, শহরের রাস্তায় ১৪ জুলাই পর্যন্ত ট্যাক্সি চলবে কিন্তু ১৫ জুলাই যদি তাদের দাবি না মানা হয় তবে ট্যাক্সি সংগঠনগুলি ধর্মঘটে যাবে। রাজ্য পরিবহন বিভাগের সঙ্গে ট্যাক্সি সংগঠনগুলির ইতিমধ্যেই বৈঠক হয়েছে। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে, বেঙ্গল ট্যাক্সি সংগঠন, ক্যালকাটা ট্যাক্সি সংগঠন ও পশ্চিমবঙ্গ ড্রাইভার ওয়েলফেয়ারের পক্ষ থেকে বলা হয়েছিল, ট্যাক্সিতে উঠলে ৩০ টাকার বদলে ৫০ টাকা না করলে শহর থেকে তারা তাদের গাড়ি উঠিয়ে নেবে। জ্বালানি তেলের দাম বাড়ার পরই ট্যাক্সি সংগঠনগুলি এই দাবি জানায়। এর পাশাপাশি ওই তিন সংগঠনের মতো এআইটিউসি অনুমোদিত পশ্চিমবঙ্গ ট্যাক্সি অপারেটরদের সমন্বয় কমিটির সদস্যরাও ট্যাক্সি ভাড়ার সংশোধন দাবি করেছেন। কারণ লোকসান বাড়িয়ে তাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব নয়।

ট্যাক্সি অপারেটররা বৃহস্পতিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে দাবি জানিয়েছিলেন। তাদের দাবি, ট্যাক্সিতে উঠলেই এখন থেকে ৩০ টাকার বদলে দিতে হবে ৫০ টাকা। প্রতি কিলোমিটার ১৫ টাকার বদলে তা ২৫ টাকা করা হোক তারা প্রত্যেক ২ মিনিট ১২ সেকেন্ডের জন্য অপেক্ষা চার্জের জন্য ১.‌৩০ টাকা থেকে বাড়িয়ে তা আড়াই টাকা করতে বলেছেন।

বেঙ্গল ট্যাক্সি অপারেটরদের সাধারণ সম্পাদক বিমল কুমার গুহ জানিয়েছেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণেই এই ভাড়া বাড়ানোর কথা বলা হয়েছে। ট্যাক্সির যা খরচ, তাতে ভাড়া না বাড়ালে চালানো সম্ভব নয়। তারা সিদ্ধান্ত নিয়েছে, ১৪ জুলাই পর্যন্ত সরকারকে সময় দেওয়া হবে। কিন্তু ১৫ জুলাই তাদের দাবি না মানলে শহরের রাস্তা থেকে ট্যাক্সি তুলে নেওয়া হবে।

প্রসঙ্গত, অ্যাপ ক্যাবের রমরমার যুগে এমনিতেই কিছুটা জনপ্রিয়তায় ধাক্কা খেয়েছিল ট্যাক্সি। সাধারণ মানুষ যাতায়াতের জন্য বেছে নিচ্ছিলেন স্বাচ্ছন্দ্য বহুল অ্যাপ ক্যাব। কিন্তু করোনা আবহে রাস্তায় বাসের সংখ্যা থেকে অ্যাপ ক্যাবের সংখ্যা কমে গিয়েছে। আর এই পরিস্থিতিতে লোকসানের খতিয়ান দেখিয়ে বাসের সঙ্গেই ভাড়া বাড়ানোর দাবিতে সরব হয়েছে ট্যাক্সি সংগঠনগুলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here