অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই চাকা গড়াবে ‘তেজস এক্সপ্রেস’-এর

অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই চাকা গড়াবে ‘তেজস এক্সপ্রেস’-এর

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ৯ সেপ্টেম্বর: অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই চালু হতে চলেছে বেসরকারি উদ্যোগে পরিচালিত দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেস। ওই ট্রেনে কত ভাড়া হবে, তা ঠিক করার সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে আইআরসিটিসিকে। এমনকী, ওই ট্রেনে কোনও রকম কনসেশন না-ও থাকতে পারে বলেই রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, ভারতীয় রেলকে ক্রমশ বেসরকারিকরণ করার পরিকল্পনা নেওয়ায় ক্ষিপ্ত, রেল কর্মচারীদের বিভিন্ন সংগঠন। তারা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে। সূত্রের খবর, আইআরসিটিসিকে ইতিমধ্যে দু’টি প্রিমিয়াম চেয়ার কার ‘তেজস এক্সপ্রেস’ চালানোর অনুমতি দিয়েছে রেল মন্ত্রক।

এর পাশাপাশি, হাওড়া থেকে দিল্লির মধ্যে বেসরকারি ট্রেন চালানোরও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। খোদ রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন, দিল্লি-হাওড়া ও দিল্লি-মুম্বইয়ের মধ্যে বেসরকারি ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই পরিকল্পনা বাস্তবায়নের তৎপরতাও ইতিমধ্যে নাকি শুরু হয়ে গিয়েছে। আগেই মোদি সরকার দেশে ইংরেজ জমানার মতো বেসরকারি উদ্যোগে ট্রেন চালানোর পরিকল্পনা মন্ত্রিসভায় গ্রহণ করেছিল। হাওড়া-দিল্লি এবং দিল্লি-মুম্বইয়ের মধ্যে বেসরকারি উদ্যোগে ট্রেন চালানোর পরিকল্পনা তারই অঙ্গ বলে, রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

রেল কর্তারা জানিয়েছেন, আগামী চার বছরের মধ্যেই দিল্লি থেকে মুম্বই ও কলকাতার রেলপথের উন্নয়ন করা হবে। ওই পথ এমনভাবে তৈরি হবে, যাতে ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে দিল্লি থেকে মুম্বই ও কলকাতা যাওয়া যায়। ওই পথে ঘণ্টায় ১৬০ কিমি বেগে চলবে ট্রেন। রেলপথ তৈরি হয়ে গেলেই আগ্রহী বেসরকারি সংস্থাদের প্রস্তাব দেওয়া হবে। রেল কর্তাদের দাবি, ইতিমধ্যেই বেশ কয়েকটি বেসরকারি সংস্থা ওই রুটে ট্রেন চালানোর জন্য আগ্রহও প্রকাশ করেছে। তার পরও ‘ধীরে চলো’ নীতি নিয়েছেন রেলের কর্তারা। কারণ, ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ট্রেন চালানোর উপযুক্ত রেলপথ এখনও তৈরি হয়নি। সেটা তৈরি হয়ে গেলে, শুধু দেশেরই নয়, আন্তর্জাতিক সংস্থার থেকেও ট্রেন চালানোর জন্য দরপত্র চাওয়া হবে বলেই, রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 5 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.