ম্যাঙ্গালুরুতে জুম্মা মসজিদের নিচে মিলেছে মন্দিরের কাঠামো, পরিস্থিতি ঘিরে এলাকায় অশান্তির আবহ, জারি ১৪৪ ধারা

আমাদের ভারত, ২৫ মে: জ্ঞানবাপী মসজিদ নিয়ে বিতর্ক এখন তুঙ্গে উঠেছে। কিন্তু তার মধ্যে নয়া বিতর্কের কেন্দ্রবিন্দু হতে চলেছে কর্ণাটকের ম্যাঙ্গালুরু শহরের অনতিদূরে থাকা একটি জুমা মসজিদ। সেই জুমা মসজিদের সংস্কার কাজ চলাকালীন একটি পুরনো কাঠামো বেরিয়ে আসে। কাঠামোটির সাথে মন্দিরের কাঠামোর মিল আছে। হিন্দুত্ববাদী সংগঠনের দাবি, এটি মন্দিরের কাঠামো। আসলে সেখানে মসজিদের নিচে একটি মন্দির ছিল।

যেহেতু মসজিদের নিচে মন্দিরের কাঠামো মিলেছে সেই কারণেই মসজিদের কাছে তারা একটি ধর্মীয় অনুষ্ঠান করার পরিকল্পনা করেছে। কিন্তু গত কয়েকদিন ধরেই ওই এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়েছে বলে খবর। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মসজিদের চারপাশে ৫০০ মিটার এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। মোতায়েন করা হয়েছে বিরাট সংখ্যক পুলিশ।

হিন্দুত্ববাদী সংগঠনগুলোর দাবি, জুম্মা মসজিদের মেরামতের সময় তার থেকে মন্দিরের মতো একটি কাঠামো বেরিয়ে এসেছে। বিশ্ব হিন্দু পরিষদ জেলা প্রশাসনের কাছে দাবি জানিয়েছে, যতদিন না পর্যন্ত এই বিষয়টির নিষ্পত্তি হয় ততদিন মসজিদের মেরামতের কাজ বন্ধ রাখা হোক। এই নিয়ে রাম মন্দিরের মতো বড় আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। হিন্দুত্ববাদী সংগঠনের দাবি, এলাকার হিন্দুরা বিশেষ করে মালালি মন্দির স্থলে নিঃসন্দেহে একটি মন্দির ছিল, তাই মন্দির উদ্ধারের জন্য আইনি লড়াই চালাবে তারা। তবে তার আগে মসজিদে কাছে ধর্মীয় অনুষ্ঠান করবেন তারা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here