জোট শরিক কংগ্রেসকে আমল না দিয়ে মহারাষ্ট্রে এন পি আরের কাজ শুরুর সিদ্ধান্ত উদ্ধব ঠাকরের

5

আমাদের ভারত,১৫ ফেব্রুয়ারি: সিএএ,এনআরসি, এনপিআরের চূড়ান্ত বিরোধিতা করছে কংগ্রেস। কিন্তু জোট শরিক কংগ্রেসের এই আপত্তিকে কোনরকম আমল না দিয়েই রাজ্যে এনপিআরের কাজ শুরু করার সিদ্ধান্ত নিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্র সরকারের অন্যতম জোট শরিক কংগ্রেসের আপত্তি উড়িয়ে দিয়ে মহারাষ্ট্রের ন্যাশনাল পপুলেশন রেজিস্টার শুরু করার সিদ্ধান্ত নিলেন উদ্ধব ঠাকরে সরকার। চলতি বছরের ১মে থেকে রাজ্যে এনপিআরের কাজ শুরু হবে বলেও জানা গেছে। সূত্রের খবর কংগ্রেস নেতা বর্ষা গায়কোয়াড় রাজ্যে এনপিআরের কাজ চালুর বিরোধিতা করলেও তার ধোপে টেকেনি। আর এনপিআরের কাজ শুরুর সিদ্ধান্তকে সম্পর্কে এখনো পর্যন্ত কিছু বলেনি অন্য জোট শরিক এনসিপি।

এনপিআরের কাজ শুরু করার এই সিদ্ধান্ত নিয়ে চাপ তৈরি হয়েছে এনসিপি’র ওপরেও। জানা গেছে, ওই রাজ্যের মুসলিম সংগঠন গুলির একটি প্রতিনিধি দল সম্প্রতি সাক্ষাৎ করেন এনসিপি নেতা ও রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের সঙ্গে। তিনি জানান এনপিআর চালু আটকাতে কি আইনি পদক্ষেপ নেওয়া যায় তা ভেবে দেখা হচ্ছে। কিন্তু রাজ্য সরকারের পরিকল্পনা হলো জুনের শেষে এই রাজ্যের জনগণনা ও এনপিআরের কাজ শেষ করে ফেলতে হবে।

এদিকে এনপিআরের কাজ শুরুর করার কথা বললেও রাজ্যে এনআরসি তৈরি করা সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়েছেন উদ্ধব ঠাকরে। তাঁর কথা অনুযায়ী গরিব মানুষের কাছে এর জন্য উপযুক্ত নথি নেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here