প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের জন্য মাসিক সাড়ে ৬ হাজার টাকা ঘোষণা মুখ্যমন্ত্রীর, বিনামূল্যে ৩ কোটি মাস্ক বিলি

রাজেন রায়, কলকাতা, ২৯ জুন: একটা সময়ে পরপর ভিনরাজ্যের নার্সদের ইস্তফায় রীতিমত স্বাস্থ্যকর্মী সঙ্কট তৈরি হয়েছিল রাজ্যে। ঊর্ধ্বগামী সংক্রমণ রুখতে কম লোক বলে কিভাবে লড়াই করবেন তা নিয়ে চিন্তায় পড়ে গিয়েছিলেন স্বাস্থ্য আধিকারিকরা। কিন্তু সেই সময় পরিস্থিতি সামাল দেওয়ার পথ বাতলে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আশপাশের বেশ কিছু স্থানীয় এবং কিছুটা কাজ জানা মানুষকে প্রশিক্ষণ দিয়ে স্বাস্থ্য পরিষেবায় যোগ দেওয়াতে নির্দেশ দিয়েছিলেন তিনি।

চিকিৎসকদের সঙ্গে তাদের পরিশ্রমে রাজ্যে বেড়েছে সুস্থতার হার। সেই কারণে এবার সেই প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী বা অনোরারি হেলথ ওয়াকার্সদের জন্য এক বিশেষ আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের জন্য সরকারের এই উদ্যোগ পরের মাস, অর্থাৎ জুলাই মাসের ১ তারিখ থেকে চালু হবে। এই প্রকল্পের আওতায় যে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীরা কাজ করছেন, তাঁরা মাসিক সাড়ে ছ’‌হাজার টাকা করে পাবেন।

ট্যুইট করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, অন্তঃসত্ত্বা মহিলা, শিশু, যক্ষ্মা আক্রান্তদের চিকিৎসার মতো একাধিক কাজ এই স্বাস্থ্যকর্মীরা করে থাকেন। তাঁদেরই এবার বিশেষ সুবিধা দিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সরকারের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী নিজের ট্যুইটারে এই বিষয়টি ঘোষণা করেছেন। এই উৎসাহ ভাতার ফলে রাজ্যের জনস্বাস্থ্য পরিষেবাই উপকৃত হবে বলে মত রাজ্য প্রশাসনের।

একইসঙ্গে টুইটারে মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, দাম-সহ আরো বিভিন্ন কারণে রাজ্যের বহু মানুষ রাস্তায় বেরোলে মাস্ক ব্যবহার করছেন না। এদিকে রাজ্যে সংক্রমণ বেড়ে চলেছে। তাই রাজ্যের তরফে তিন কোটি মাস্ক বিনামূল্যে রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রী, ১০০ দিনের কাজের মজদুরদের, পুলিশ চিকিৎসক পুরসভা কর্মী, দমকলকর্মী সিভিক ভলেন্টিয়ারদের হাতে তুলে দেওয়া হবে। যাতে সকলে মাস্ক ব্যবহার করেন, তার জন্যই রাজ্য সরকারের এই প্রচেষ্টা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here