দেশ এগোচ্ছে, আগে পায়রা ওড়ানো হতো এখন চিতা ছাড়া হচ্ছে: মোদী

আমাদের ভারত, ১৭ সেপ্টেম্বর:
শনিবার ন্যাশনাল লজিস্টিক পলিসি চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যা গতিশক্তির সঙ্গে লজিস্টিক খরচ কমাবে ও রপ্তানি বাড়াবে। রাজধানীর বিজ্ঞান ভবনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী বলেছেন, “আজ আমরা বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। দেশ বদলে যাচ্ছে, আগে আমরা পায়রা ওড়াতাম আজ চিতা ছাড়ি।”

মোদী বলেন জাতীয় লজিস্টিক্স নীতি, পরিবহন ক্ষেত্রে একাধিক চ্যালেঞ্জের সমাধান করবে। এন্ড টু এন্ড ডেলিভারিতে গতি বাড়াবে এবং ব্যবসায়িক ক্ষেত্রে খরচ বাঁচাতে নয়া নীতি সাহায্য করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই ক্ষেত্রে বিপ্লব আসবে বলে তিনি দাবি করেছেন।

আজকের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে শনিবার সকালে এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হন প্রধানমন্ত্রী, বলা যায় সেই ঐতিহাসিক মুহূর্ত এসেছে তাঁর হাত ধরেই। দীর্ঘ ৭০ বছর পর ভারতের জঙ্গলে চিতা ফিরছে। নাম্বিয়া থেকে ৮টি চিতা আনা হয়েছে। সেই চিতাগুলিকে মধ্যপ্রদেশের ন্যাশনাল পার্কে ছাড়া হয়েছে। আর এই পুরো প্রক্রিয়া হয়েছে প্রধান মন্ত্রীর হাত ধরেই। সেই প্রসঙ্গই তিনি তুলে ধরেন শনিবারের সন্ধ্যার অনুষ্ঠানেও।

তাঁর কথায় দেশে আজ অনেক বড় বদল আসতে চলেছে। ভারত আজ বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশ দ্রুতগতিতে বদলে যাচ্ছে। একটা সময় ছিল যখন পায়রা ওড়ানো হতো, আর আজ চিতা ছাড়া হচ্ছে। মোদীর এই মন্তব্যকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। মেক ইন ইন্ডিয়া এবং ভারত স্বনির্ভর হওয়ার প্রতিধ্বনী সর্বত্র। রপ্তানি ক্ষেত্রে ভারত নিজের লক্ষ্য স্থির করেছে এবং সে পথেই দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন মোদী। একইসঙ্গে ভারতকে ম্যানুফ্যাকচারিং হাব হিসেবেও তুলে ধরেছেন মোদী। এই পরিস্থিতিতে জাতীয় লজিস্টিক নীতি সব খাতেই নতুন শক্তি এনে দিয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী।

মোদী বলেন, স্বাধীনতার অমৃত মহোৎসবে উন্নত ভারত গড়ার পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে ভারত। দ্রুত ডেলিভারি ও পরিবহন চ্যালেঞ্জ দূর করা, শিল্পের সময় অর্থ কিভাবে বাঁচানো যায় সে লক্ষ্যে কাজ চলছে। এরই একটি অংশ ন্যাশনাল লজিস্টিক পলিসি বলে বর্ণনা করেছেন মোদী।

লজিস্টিক নীতিকে অসাধারণ মাস্টারপ্ল্যান বলেও দাবি করেছেন মোদী। প্রধানমন্ত্রী বলেন বিশ্বের বড় বড় বিশেষজ্ঞরা বলেছেন ভারত আজ গণতন্ত্রের সুপার পাওয়ার। ভারতের অসাধারণ প্রতিভার ইকোসিস্টেম দেখে বিশেষজ্ঞরা মুগ্ধ। ভারতের উপর ভরসা পাচ্ছে সারা বিশ্বজুড়ে। আর সেই আস্থাকে কাজে লাগিয়ে আমাদের আগামী দিনে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেন নরেন্দ্র মোদী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here