বাংলাদেশে ইতিহাস চর্চার সংকট, ইতিহাস একাডেমি ঢাকা ‘অধ্যাপক ড. কে. এম. মোহসীন স্মারক বক্তৃতা’‘

অশোক সেনগুপ্ত, আমাদের ভারত, ৮ নভেম্বর: ইতিহাস একাডেমি ঢাকা ‘অধ্যাপক ড: কে. এম. মোহসীন স্মারক বক্তৃতা’ প্রবর্তন করেছে। আগামী ২৫ নভেম্বর ওই বক্তৃতার প্রথম আয়োজন করা সয়েছে ঢাকায়।

মঙ্গলবার একাডেমির তরফে এ কথা জানিয়ে বলা হয়েছে, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে এটি অনুষ্ঠিত হবে। আলোচনার বিষয়: ‘বাংলাদেশে ইতিহাস চর্চার সংকট’। এ বিষয়ে বক্তৃতা প্রদান করবেন ড: এ কে এম শাহনাওয়াজ, অধ্যাপক, প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। অলোচক হিসাবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড: আবদুল বাছির, ডীন, কলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অধ্যাপক ড: মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, চেয়ারম্যান, ইতিহাস বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক ড: শরীফ উদ্দিন আহমেদ, সভাপতি, ইতিহাস একাডেমি ঢাকা। স্বাগত বক্তব্য রাখবেন অধ্যাপক ড: সামিনা সুলতানা, নির্বাহী পরিচালক, ইতিহাস একাডেমি ঢাকা। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত।

প্রসঙ্গত, মোহসীন (২৭ মে ১৯৩৮ – ২২ ফেব্রুয়ারি ২০২১) একজন ইতিহাসবিদ ও শিক্ষাবিদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক এবং বেসরকারি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাবেক উপাচার্য। তিনি বাংলাদেশ ইতিহাস সমিতি ও ইতিহাস একাডেমির সভাপতি ছিলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here