চতুর্থবার পাল্টাল লকডাউনের দিন, ঘোষণা নবান্নের

রাজেন রায়, কলকাতা, ১২ আগস্ট: ফের পাল্টে গেল সাপ্তাহিক লকডাউনের তালিকা। বুধবার নবান্নের তরফে বিবৃতি দিয়ে জানানো হল, আগামী ২৮ অগস্ট ব্যাঙ্ক পরিষেবার সমস্যা এড়ানোর জন্য লকডাউনের দিন বাতিল করা হচ্ছে। অর্থাৎ, চলতি মাসে আর চারদিন রাজ্যজুড়ে লকডাউন থাকবে। সেই দিনগুলি হল ২০, ২১, ২৭ ও ৩১ অগস্ট। সব মিলিয়ে প্রথমে ১০ দিনের লকডাউন ধার্য করেও শেষ পর্যন্ত ৬ দিনের লকডাউন চূড়ান্ত করল পশ্চিমবঙ্গ সরকার। যদিও ৫ আগস্ট রামমন্দিরে ছাড় না দিলেও ওই দিন তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস থাকায় দিন বাতিল বলে দাবি বিরোধীদের।

নবান্নের তরফে যে বিবৃতিতে দাবি করা হয়েছে তাতে বলা হয়েছে, আগস্ট মাসের শেষ দিকে ২৭ ও ২৮ আগস্ট অর্থাৎ বৃহস্পতিবার ও শুক্রবার লকডাউন রয়েছে। আবার পরের সপ্তাহের শুরুর দিন অর্থাৎ ৩১ অগস্ট সোমবার লকডাউন রয়েছে। মাঝের দু’দিন অর্থাৎ শনি ও রবিবার ব্যাঙ্ক পরিষেবা বন্ধ। ফলে টানা ৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকলে সমস্যা হতে পারে। যদিও নবান্নের এই যুক্তি মানতে নারাজ বিরোধীরা। তাদের দাবি, প্রশাসন রাজনীতির ঊর্ধ্বে দাবি করে মুখ্যমন্ত্রী ৫ আগস্ট রামমন্দির ভূমিপুজো ও শিলান্যাসের দিন লকডাউন বজায় রেখেছিলেন। এখন ব্যাঙ্ক পরিষেবার বাহানা দিয়ে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের দিন লকডাউন তুলে নেওয়া হল। এতে সাপও মরল, লাঠিও ভাঙ্গল না!

চলতি মাসে অবশ্য লকডাউনের দিন এর আগেই তিনবার বদলেছে রাজ্য সরকার। গত ২০ জুলাই প্রথমে নবান্নে সাংবাদিক সম্মেলন করে লকডাউনের দিন ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সাংবাদিক বৈঠকে ঘোষণা করা দিনক্ষণ ১ ঘন্টার মধ্যে বদলে দেওয়া হয়। রাতে ফের সেই দিনক্ষণ বদল করে নবান্ন। বলা হয় অগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে রাজ্যে। তারপরে গত ৩ অগস্ট ফের তৃতীয়বার সূচি বদল হয়। বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানায়, ৫, ৮ ও ৩১ অগস্ট পূর্ব ঘোষণা মতোই লকডাউন থাকবে। তবে ১৬, ১৭, ২৩, ২৪ তারিখের পরিবর্তে ২০, ২১, ২৭, ২৮ তারিখ লকডাউন থাকবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here