বক্সা ব্যাঘ্র প্রকল্পের আবারও মৃত্যু হল একটি পূর্ণবয়স্ক মাকনা হাতির

আমাদের ভারত, আলিপুরদুয়ার,১৬ জুন: বক্সা ব্যাঘ্র প্রকল্পের আবারও মৃত্যু হল একটি পূর্ণবয়স্ক মাকনা হাতির। ঘটনাটি বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের সাউথ রায়ডাক রেঞ্জের মারাখাতা বীটের অন্তর্গত পশ্চিম চেংমারী গ্রামে।

মঙ্গলবার সকালে গ্রামের বাসিন্দা রবীন্দ্র রাই ক্ষেতে কাজ করতে গেলে তাঁর কলাবাগান ও পাট ক্ষেতের মাঝে বুনো হাতিটিকে মুখ থুবড়ে পড়ে থাকতে দেখেন। প্রথমিকভাবে মৃত হাতিটি জীবিত ভেবে ভয়ে পেয়ে রবীন্দ্র নিজের ক্ষেত থেকে পালিয়ে যান।এরপর স্থানীয় অনান্য বাসিন্দা এবং পঞ্চায়েত সদস্যকে নিয়ে পুনরায় ক্ষেতে গেলে বুঝতে পারেন হাতিটি মৃত অবস্থায় পড়ে রয়েছে। তারপরেই পঞ্চায়েতের সাহায্যে স্থানীয় সাউথ রায়ডাকের বনকর্মীদের খবর দেওয়া হয়। দ্রুত গ্রামে পৌছয় বনাধিকারিক সহ বনকর্মীরা। তাঁরা হাতি মৃত্যুর তদন্ত শুরু করেছেন। তবে ঠিক কি কারনে হাতিটির মৃত্যু হয়েছে তা নিয়ে শুরু হয়েছে ধোঁয়াশা।

বনকর্মীদের একটি অংশের প্রাথমিক ধারনা সম্ভবত বয়সজনিত কারণেই মৃত্যু হয়েছে হাতিটির। আবার নিজের ক্ষেত বাঁচাতে ক্ষেতের চারপাশে লাগানো ইলেকট্রিফিকেশনের তথ্যও সামনে আসছে। ঘটনাস্থলেই মৃত হাতিটির ময়নাতদন্ত শুরু হয়েছে।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর শুভঙ্কর সেনগুপ্ত জানান, “একটি পুরুষ মাকনা হাতির মৃতদেহ উদ্ধার হয়েছে। হাতিটির আনুমানিক বয়স ৩৫-৪০বছর। মৃত হাতিটির ময়নাতদন্ত করা হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলেই বোঝা যাবে কি কারনে বুনো হাতিটির মৃত্যু হয়েছে।” আজকের হাতি মৃত্যুটি ধরলে অল্প কয়েকদিনের ব্যাবধানে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগে দুটি হাতির মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here