বদলে যাচ্ছে ভালোবাসার সংজ্ঞা! হতাশ পুরুলিয়ার ফুল, উপহার বিক্রেতারা

সাথী প্রামানিক,  পুরুলিয়া, ১৩ জানুয়ারি: ভালোবাসার কি সংজ্ঞা বদলে যাচ্ছে? না কি স্রেফ এখন ভালোলাগা বিরাজ করছে। ভ্যালেন্টাইন ডে’র আগের দিন থেকেই সেই ধন্দ দেখা দিয়েছে রাজ্যের প্রান্তিক জেলা পুরুলিয়াতে। গতবার পর্যন্ত গোলাপ ফুলের বেচাকেনা তুঙ্গে ছিল। ছিল উপহার কেনা-কাটার ধুম। কর্পুরের মতো কোথায় যেন এবার উবে গিয়েছে।

পুরুলিয়ার বিভিন্ন পার্ক, উদ্যানে ‘প্রেমিক-প্রেমিকা’র ভিড় লক্ষ্য করা গিয়েছে। আজ দিনভর চুম্বন দিবস উদযাপন করছেন প্রেমিক কুল। বহর দেখলে প্রেমে ভাটা পড়েছে বলা যাবে না। তবে, প্রেমকে স্মরণীয় করে রাখতে সেই উপহার বা গোলাপ ফুল হাতে তুলে দেওয়ার মনে হয় দিন ফুরিয়ে এল– এমনই আশঙ্কা করছেন পুরুলিয়ার ফুল বিক্রেতাদের। কারণ ভ্যালেন্টাইন দিবস উপলক্ষ্যে  নানা ধরনের উপহারের পসরা সাজিয়ে বসে থাকা দোকানদাররা হা পিত্যেশ করে বসে রয়েছেন। তাঁদের অভিমত, প্রেমে যেন ভাটা পড়েছে। এখন শুধু লোক দেখানো আর ঠকানোর অস্থায়ী সম্পর্ক গড়ার নাম প্রেম।

অবশ্য মধ্যযুগের দু:খের প্রেম কাহিনীর ব্যাপ্তি সারা বিশ্বের সঙ্গে পুরুলিয়াতেও হয়েছে। এই নিয়ে নিজের প্রেমের প্রসঙ্গ এড়িয়ে গিয়ে গৃহ বধূ ময়ূরী নন্দী বললেন, ‘শুধু প্রেমিক প্রেমিকার মধ্যেই ভালোবাসা আটকে রাখা উচিত্‍ না। সমগ্র জীবকুলের মধ্যেই ভালোবাসা ছড়িয়ে দিলেই ‘ভ্যালেন্টাইন ডে’ মর্যাদা পাবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here