অনলাইন ক্লাসে সুফল কতটা, পরিমাপ করতে সমীক্ষা শুরু শিক্ষা দফতরের

রাজেন রায়, কলকাতা, ২৩ সেপ্টেম্বর: অনলাইন ক্লাসের সুফল নিয়ে শুরু হয়ে গেল স্কুল শিক্ষা দফতরের সমীক্ষা। করোনা আবহে বন্ধ হয়েছে সমস্ত স্কুলের পঠন পাঠন। এমত অবস্থায় স্কুলের শিক্ষা ব্যবস্থা চালু রাখতে অন লাইন ক্লাস শুরু করা হয়। কিন্তু এখন প্রশ্ন অন লাইন শিক্ষা সাধারণ ছাত্র ছাত্রীদের পঠন পাঠনে কতটা প্রভাব ফেলতে পারছে তা বোঝা যাচ্ছে না। তাই স্কুল শিক্ষা দফতরের এই সমীক্ষা শুরু হয়েছে।

ইতিমধ্যে স্কুল শিক্ষা দফতরের চিন্তা ভাবনায় আইসিএসই ও আইএসসি-র মত সিলেবাস কমানোর কথাও রয়েছে। কারণ আইসিএসই ও আইএসসি সিলেবাস কমিয়ে ছাত্রছাত্রীদের পড়ার বোঝা অনেকটাই হালকা করে দিয়েছে। তাই অনলাইন শিক্ষা ব্যবস্থায় পড়ুয়াদের যদি সুফল না মেলে সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর ও সেই পথে হাটতে পারে। অর্থাৎ পঠন পাঠনের সিলেবাস আরও কমানো হতে পারে। তার আগে সব দিক ক্ষতিয়ে দেখতে চাইছে স্কুল শিক্ষা দফতর। তার পরেই আলোচনার মাধ্যমে পূর্ণাঙ্গ সমীক্ষার রিপোর্ট অনুযায়ি চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

বিশেষ করে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমানোর চিন্তাভাবনা করেছে। কিন্তু তার আগে ন্যূনতম মাপকাঠি হিসেবে এই সমীক্ষা করতে চাইছে রাজ্য শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই লকডাউন এরপর থেকে অনলাইনে ক্লাস শুরু হয়েছে বিভিন্ন সরকারি বেসরকারি সরকার অধিনস্থ স্কুলে। শিক্ষক শিক্ষিকারা অনলাইনে ক্লাস নিচ্ছে। কারণ কবে স্কুল খোলা হবে তা এখনও অনিশ্চিত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here