২০২০-তে পশ্চিমবঙ্গে সর্বপ্রথম নৌ মিউজিয়াম খুলছে নিউটাউনে

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ৩ ডিসেম্বর: ‘নেভি ডে’-র প্রাক্কালে মঙ্গলবার হেস্টিংসে নেভি হাউসে এক বিশেষ অনুষ্ঠানে পশ্চিমবঙ্গে সর্বপ্রথম নৌ মিউজিয়াম চালু হওয়ার কথা ঘোষণা করলেন ইস্টার্ন নাভাল কমান্ডের অফিসার ইন-চার্জ সুপ্রভ কুমার দে। নিউ টাউন পুলিশ স্টেশনের পাশে দুই একর জমিতে এই মিউজিয়াম ২০২০ সালের মাঝামাঝি খুলে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

আজ অনুষ্ঠানে ভারতীয় নৌসেনা ‘ন্যাশানাল কমান্ড কন্ট্রোল কমিউনিকেশন ইনটেলিজেন্স নেটওয়ার্কে’র মাধ্যমে কীভাবে ভারতীয় জলসীমায় কোনও জাহাজ ঢুকে পড়লে তাকে স্যাটেলাইট রেডারের মাধ্যমে নজরদারি করে, তা দেখানো হয়। ভারতের সমস্ত বন্দর, পুলিশ স্টেশন, উপকূলবর্তী গ্রামের তথ্য এবং কোন এলাকায় কতটা বিপদের সম্ভাবনা রয়েছে, তা নিয়ে নৌসেনার আরেকটি নিজস্ব সফটওয়্যার ‘আবগাহ’–র কথাও জানান সুপ্রভবাবু।

পরে মিউজিয়ামে কথা বলতে গিয়ে তিনি জানান, এই মিউজিয়ামের দায়িত্ব দেওয়া হয়েছে কেএমডিএকে। অন্ধ্রপ্রদেশের পর এবার পূর্ব ভারতে এটিই প্রথম নৌ মিউজিয়াম। প্রাথমিক ভাবে অন্যতম পুরনো নৌ-যুদ্ধবিমান ‘টিইউ-১৪২’ টিকে প্রদর্শনের জন্য রাখা হবে। পরে যুদ্ধজাহাজও মিউজিয়ামে রাখা হবে।
খুব দ্রুত এই মিউজিয়াম সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here