অগ্নিপথে নিয়োগের জন্য জারি হয়ে গেল প্রথম বিজ্ঞপ্তি, আগামী ৩ দিনের মধ্যে প্রকাশ হবে আরও ২টি বিজ্ঞপ্তি

আমাদের ভারত, ২১ জুন: অগ্নিপথের বিরুদ্ধে উত্তপ্ত হয়েছে দেশের একাধিক রাজ্য। সশস্ত্র বাহিনীতে নিয়োগের নয়া নিয়মের প্রতিবাদে ট্রেনে-বাসে আগুন, স্টেশন ভাঙ্গচুর, অবরোধ করেছে বিক্ষোভকারীরা। কোটি কোটি টাকার সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়েছে তারা। এরই মধ্যে অগ্নিবীরদের জন্য সংরক্ষণের সিদ্ধান্তের ঘোষণাও করেছে কেন্দ্র সরকার। কিন্তু বিক্ষোভ কমেনি। যদিও তিন সেনা প্রধান গতকাল জানিয়ে দিয়েছিলেন এই প্রকল্প কোনো ভাবেই আটকাবে না। সেই মতো সোমবার অগ্নিপথ প্রকল্পে নিয়োগের প্রথম বিজ্ঞপ্তি জারি করে দিল সেনাবাহিনী।

তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়েছে ২০ জুন ২০২২ সেনায় অগ্নিপথ প্রকল্পের আওতায় নিয়োগে প্রথম বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২১ জুন নৌসেনা ও ২৪ জুন বায়ুসেনার বিজ্ঞপ্তি জারি করা হবে। নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হবে জুলাই মাস থেকে।

গতকাল অর্থাৎ রবিবার অগ্নিবীর নিয়োগে কি কি যোগ্যতা ও শর্ত থাকছে প্রার্থীর জন্য, সেই তথ্য প্রকাশ করেছে সেনাবাহিনী‌। জানানো হয়েছে সেনায় অগ্নিবীরদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। তাদের যে‌ কোনো রেজিমেন্টে মোতায়েন করা হতে পারে। একই সঙ্গে সেনা প্রধানরা স্পষ্ট করে দিয়েছেন সেনায় যোগ দেওয়ার আগে অগ্নিবীরদের লিখিত আকারে জানাতে হবে তারা কোনো বিক্ষোভের সাথে যুক্ত ছিলেন না, সেটা পুলিশি যাচাই হবে।

১৪ জুন অগ্নিবীর প্রকল্পের কথা ঘোষণা করে কেন্দ্র সরকার। তারপর থেকে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। তারমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয় সিএপিএফ, অসম রাইফেলসের নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০% সংরক্ষণ থাকবে ও ওই আধাসামরিক বাহিনী গুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়স সীমাতেও তিন বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে অগ্নিবীর নিয়োগের প্রথম ব্যাচের জন্য পাঁচ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

সেনাবাহিনীতে লোকবল অক্ষুন্ন রেখে আধুনিকীকরণের স্বার্থে কেন্দ্র সরকার এই নতুন প্রকল্প সূচনা করেছে। অগ্নিপথের মাধ্যমে সেনার অস্থায়ীভাবে চার বছরের জন্য কর্মী নিয়োগ হবে, যাদের পোশাকি নাম হবে অগ্নিবীর।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here