লুডো কি দক্ষতার খেলা, না কি জুয়ো, মামলা হল হাইকোর্টে

আমাদের ভারত, ৯ জুন:
বহুদিন আগেই কার্ডবোর্ডের লুডো ছেড়ে অনলাইন লুডোর প্রচলন হয়েছে। এখন আর একদান খেলে বাড়ি থেকে চলে যাওয়ার দরকার পড়ে না। ট্রেনে বাসে যেতে যেতেই কয়েক দান খেলা হয়ে যাচ্ছে। কিন্তু এই জনপ্রিয় খেলার নামে এবার মামলা হল বোম্বে হাইকোর্টের।

অনলাইন লুডো বুদ্ধির খেলা নাকি স্রেফ জুয়ার মতো, তা জানতেই বোম্বে হাইকোর্টে এই অ্যাপ নির্মাতাদের বিরুদ্ধে মামলা দায়ের করলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা সদস্য কেশব রমেশ মুলে। অনলাইন লুডোতে দক্ষতা বিচার করা হয় না বলে দাবি তাঁর। মহারাষ্ট্রের জুয়া বিরোধী আইনের ধারায় মামলা দায়ের করা হয়েছে কেশব মুলের তরফে। শুধু তাই নয়, মামলাটি নিয়ে উদ্ধব ঠাকরে সরকারের অবস্থানও জানতে চাওয়া হয়েছে।

আগামী ২২জুন মামলাটির শুনানি রয়েছে হাইকোর্টে। গোটা ঘটনা নিয়ে স্বভাবতই মিমের বন্যা বইছে সোশ্যাল মিডিয়ায়। লুডো নিয়ে মামলা, তার আবার শুনানি তা নিয়ে কৌতুক করেছেন অনেকে। অনেকে আবার অবাক হয়ে লিখেছেন যেখানে বোম্বে হাইকোর্টে চার লক্ষ ৬৪ হাজারেরও বেশি কেস পড়ে রয়েছে, সেখানে কিনা লুডো খেলায় কী লাগে, “স্কিল নাকি ভাগ্য” সেই সিদ্ধান্ত নিতে বসেছে হাইকোর্ট। অনেকে এটিকে হাফ স্কিল হাফ চান্সের গেম বলে কৌতুক করেছেন।

Panku Rajpurohit (@Pankaj_Singh_07) Tweeted:
Bombay High Court to decide whether Ludo is a game of skill or luck
Meanwhile 4.64 lakhs pending cases. https://t.co/tBiBLy5Sq6 https://twitter.com/Pankaj_Singh_07/status/1401508110469013505?s=20

কিন্তু মামলাকারী কেশব মুলে জানিয়েছেন, অনলাইন লুডোর সামাজিক কুফল রয়েছে। চারজন এই খেলায় অংশ নেয় ও ৫ টাকা করে বাজি ধরে। খেলায় যে জেতে সে পায় ১৭ টাকা, আর যে অ্যাপটি চালায় সে পায় তিন টাকা। মূলের দাবি এই কারণেই যারা অ্যাপটি চালাচ্ছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া উচিত।

Chetan🇮🇳 (@memetelligent) Tweeted:
Bombay HC to consider if Ludo is a game of chance or skill
Other pending cases : https://t.co/4xFB1asez0 https://twitter.com/memetelligent/status/1401567402375073796?s=20

জানা গেছে এর আগে গত বছর স্থানীয় থানাতেও অনলাইন লুডোর বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে যান কেশব। যদিও থানায় সেই অভিযোগ নেওয়া হয়নি। এরপর মেট্রোপলিটান আদালতে মামলা করতে গেলেও অভিযোগ প্রত্যাখ্যান করে দেওয়া। কিন্তু এবার এই মামলার শুনানি হবে বোম্বে হাইকোর্টে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here