কচুরিপানা দিয়ে রাখি বানিয়ে তাক লাগালো নদীয়ার স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা

স্নেহাশীষ মুখার্জি, আমাদের ভারত , নদীয়া, ১ আগস্ট:
কচুরিপানা দিয়ে রাখি বানিয়ে তাক লাগালো মাজদিয়ার চন্দননগরের কো-অপারেটিভ সোসাইটির স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা। কচুরিপানা দিয়ে তৈরি এই রাখি বাজারেও পাওয়া যাবে। দাম রাখা হয়েছে সাধ্যের মধ্যে।

রাখি বন্ধন একে অপরকে প্রতিশ্রুতি। একসময় লাল তাগা ছিল এই রক্ষা বন্ধন। এরপর সময়ের সাথে সাথে রাখিরও হয়েছে রকমভেদ। কেউ ফুল দিয়ে, কেউ অন্য কোনঈ জিনিস দিয়ে রাখি আকর্ষণীয় করে তুলেছে। কিন্তু এবার এক অভিনব উপায় কচুরিপানা দিয়ে রাখি বানিয়ে তাক লাগালো নদীয়ার চন্দননগরের কো-অপারেটিভ সোসাইটির স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা।

মাজদিয়ার বাংলার ইকো ক্রাফটের উদ্যোগে এই রাখি বানানো হয়েছে। ইকো ক্রাফটের সভাপতি স্বপন কুমার ভৌমিক জানান, কচুরিপানা যেটা আমাদের গ্রাম অঞ্চলে জঞ্জাল হিসেবে পরিচিত সেই কচুরিপানা দিয়ে এর আগেও আমরা বহু কাজ করেছি। এবারে আগামী রাখি পূর্ণিমা কে সামনে রেখে আমরা রাখি তৈরি করলাম এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা সহ নদীয়াতে ও আমরা এই রাখি চালু করলাম। সবাইকে আমরা এই লকডাউনে কাজ দিতে পারিনি। স্বনির্ভর গোষ্ঠীর ১৪০ জন মেয়েদের মধ্যে মাত্র ৯ জন মেয়েকে নিয়ে আমরা এই কাজ করেছি। বাজারে অন্যান্য রাখির মতই মানুষ এই রাখিকেও খুঁজে নেবে আমার বিশ্বাস। ৫ টাকা থেকে কুড়ি টাকা পর্যন্ত এই রাখির দাম আমরা ঠিক করেছি। যাতে এই লকডাউনের বাজারে কোনও ভাই বা বোন তার প্রিয়জনকে এই রাখির ছোঁয়া থেকে বঞ্চিত করতে না পারে তাই এই ক্ষুদ্রতম প্রয়াস আমাদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here