দেড় ঘণ্টা বিক্ষোভে আটকে, সমাবর্তনে যোগ না দিয়েই যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাড়লেন রাজ্যপাল

ছবি: রাজ্যপালের ফাঁকা চেয়ার সমাবর্তন অনুষ্ঠানে

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ২৪ ডিসেম্বর:
সোমবারের পর মঙ্গলবার ফের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এসে বিক্ষোভের মুখে পড়লেন রাজ্যপাল। টানা দেড় ঘণ্টা বিক্ষোভের জেরে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকেই ফিরে গেলেন তিনি। আচার্য ক্যাম্পাস থেকে ফিরতেই শুরু হল সমাবর্তন।

পূর্ব ঘোষণামত মঙ্গলবার সকাল সাড়ে ১০টা নাগাদ যাদবপুরে যান জগদীপ ধনকর। সেই সময় তাঁর গাড়ি আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন তৃণমূল প্রভাবিত শিক্ষাবন্ধু সমিতির সদস্যরা। কর্তৃপক্ষের তরফে বারবার আবেদন করা হলেও তাঁরা সাফ জানিয়ে দেন, রাজ্যপালকে তাঁরা ঢুকতে দেবেন না। ব্যাজ পরে, প্লাকার্ড হাতে নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় প্রতিবাদ জানান পড়ুয়ারাও। কয়েকজন ডিগ্রি প্রাপক জানিয়ে দেন, তাঁরা আচার্যের হাত থেকে ডিগ্রি নেবেন না।

ঘেরাও থাকা অবস্থাতেই গাড়িতে বসে একের পর এক ট্যুইট করেন রাজ্যপাল। মিডিয়াকে বিষয়টি সকলের সামনে তুলে ধরতে অনুরোধ করেন। কিছুক্ষণ পর উপাচার্যকে ফোন করে ক্ষোভ উগরে দেন তিনি। যদিও কোনও তরফেই সাড়া পাননি তিনি।

প্রায় দেড় ঘণ্টা ধরে টানাপোড়েন চলার পর বিশ্ববিদ্যালয় ছাড়েন জগদীপ ধনকর। এর কয়েক মিনিটের মধ্যেই শুরু হয় সমাবর্তন। পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করেন উপাচার্য। পরে রাজ্যপাল সাংবাদিকদের বলেন, ‘আইন-শৃঙ্খলা একবারে ভেঙে পড়েছে। আগুন নিয়ে খেলা করা হচ্ছে। তিনি ছাত্রদের সামলাতে পারেন না , তার চেয়ারে থাকার কোনও এক্তিয়ার নেই।’

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here