রাজ্যে করোনা বৃদ্ধির গতি জানতে ৯ সদস্যের বিশেষ কমিটি গঠন স্বাস্থ্য দফতরের

সৌভিক বন্দ্যোপাধ্যায় , কলকাতা, ১০ এপ্রিল: প্রথমে রাজ্যে আক্রান্তের সংখ্যা খুব একটা বেশি না বাড়লেও সপ্তাহ খানেক ধরে প্রতিদিন গড়ে ১০ জন করে বৃদ্ধি পাচ্ছে। যদিও মুখ্যমন্ত্রীর দাবি, এরাজ্যে এখনো গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি। কিন্তু আচমকা করোনার গতি বৃদ্ধি পাওয়ায় চিন্তিত স্বাস্থ্য ভবন। সেই কারণে পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, তা বিশ্লেষণ করতে ৯ সদস্যের কমিটি বৃহস্পতিবার গঠন করল স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে বিশেষ নির্দেশ জারি করেছেন রাজ্যের স্বাস্থ্যসচিব বিবেক কুমার। জানানো হয়েছে, মূলত কী ভাবে রাজ্যে কোভিড সংক্রমণ হচ্ছে তা খতিয়ে দেখবে এই কমিটি। প্রত্যেক কেস-টু-কেস করোনা রোগীর আক্রান্ত হওয়ার ইতিহাস, তিনি কবে কোথায় গিয়েছিলেন বা কেউ তার বাড়ি এসেছিল কি না, কার কার সংস্পর্শে তিনি এসেছিলেন, এই সমস্ত তথ্য খতিয়ে দেখা হবে। একই সঙ্গে পুরনো করোনা আক্রান্ত এবং নতুন আক্রান্তের মধ্যে কতটা যোগাযোগ রয়েছে বা আদৌ যোগাযোগ রয়েছে কি না, কোনও জেলা বা বিশেষ কোনও এলাকা করোনাপ্রবণ হয়ে উঠলে তারও তথ্য সংগ্রহ করে স্বাস্থ্য দফতরকে জানাবে এই কমিটি। একই সঙ্গে রাজ্যে করোনা নিয়ে বড় ধরণের কোনও বিপদ দেখা দিলে বিজ্ঞানসম্মত উপায়ে তার পূর্বাভাস দেওয়ার কাজও করবে এই কমিটি। প্রবীণ বিখ্যাত চিকিৎসক ডা: অসিত বিশ্বাস এই বিশেষ কমিটিকে পরিচালনার দায়িত্বে থাকবেন।

প্রসঙ্গত, করোনা রোগীর করোনাতেই মৃত্যু কি না, জানতে ৫ সদস্যের এক্সপার্ট কমিটি, পরিস্থিতি খতিয়ে দেখতে তিনটি টাস্ক ফোর্স এবং পরিস্থিতি অনুযায়ী পরামর্শ নিতে অ্যাডভাইসরি বোর্ড তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। এমনকি বঙ্গে করোনার পরিস্থিতি জানতে বিশেষ অ্যাপও আনা হয়েছে। রাজ্যের করোনা পরিস্থিতি কোনভাবেই যাতে হাতের নাগালের বাইরে না যায়, তার জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে রাজ্য প্রশাসন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here