শর্ত সাপেক্ষে অঞ্জলি থেকে সিঁদুর খেলায় ছাড় হাইকোর্টের

রাজেন রায়, কলকাতা, ৭ অক্টোবর: পুজোয় করোনা সতর্কতা মেনে ঠাকুর দেখার পরামর্শ আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার দুর্গাপুজো নিয়ে নতুন নির্দেশিকা কলকাতা হাইকোর্টের। আদালত জানিয়েছে, ‘ভ্যাকসিনের দু’টি ডোজ নিলে তবেই মণ্ডপে ঢুকে অঞ্জলি দেওয়া যাবে। একইসঙ্গে সিঁদুর খেলায় অংশগ্রহণ করা যাবে।’ এই দুটি ক্ষেত্রে জমায়েত হওয়ার সম্ভাবনা থাকে। আদালতের এই নির্দেশে অনেকটাই জটিলতা কাটল বলে মনে করছেন অনেকে।

হাইকোর্ট জানিয়েছে, ‘ভ্যাকসিনের দু’টি ডোজ নিলেও মাস্ক পরা বাধ্যতামূলক। বড় প্যান্ডেলে একসঙ্গে সর্বাধিক ৬০ জন থাকতে পারবেন। ছোট মণ্ডপে একসঙ্গে সর্বাধিক ১৫ জন থাকতে পারবেন। নামের তালিকা আগে থেকে প্রস্তুত করতে হবে। নিয়ম না মানলে পুজোর অনুমতি বাতিল করতে পারে পুলিশ।’

প্রসঙ্গত, আগের বছর থেকেই করোনা পরিস্থিতিতে রাজ্যের সর্বত্র পুজো-মণ্ডপে দর্শকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এই বিধিনিষেধে সুফল মিলেছিল, এই দাবি করে এ বছর আদালতের দ্বারস্থ হন জনৈক অজয়কুমার দে। আগের বছরের নির্দেশ বহাল রাখার জন্য আদালতে আবেদন জানান তিনি। শুক্রবার কলকাতা হাইকোর্টে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে এই মামলার শুনানি ছিল। বিচারপতিরা রাজ্য সরকারের কাছে জানতে চান, গতবছর পুজোর সময় যে বিধিনিষেধ বহাল ছিল, তা এবছর বহাল রাখতে রাজ্যের কোনও আপত্তি আছে কি না?  তখন রাজ্যের তরফে জানানো হয়, তাদের কোনও আপত্তি নেই। এরপর হাইকোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়, এবারও করোনা সংক্রান্ত গতবারের বিধিনিষেধ মেনেই পুজো হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here