পুজোর ভিড় নিয়ন্ত্রণে রাজ্য সরকারের পরিকল্পনা জানতে রিপোর্ট চাইল হাইকোর্ট

রাজেন রায়, কলকাতা, ১৬ অক্টোবর: করোনা আবহে বাংলায় বারোয়ারি দুর্গাপুজো বন্ধ করার আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। শুক্রবার ছিল সেই মামলার শুনানি। এই মামলাতেই এবার ভিড় নিয়ন্ত্রণে রাজ্য সরকারের পরিকল্পনা কী, তা জানতে চেয়ে রিপোর্ট চাইল হাইকোর্ট।

প্রসঙ্গত, খোলামেলা মণ্ডপ তৈরি থেকে মণ্ডপে কোভিড নির্দেশাবলী প্রয়োগ বা মণ্ডপ দেখতে ই পাসের একাধিক ব্যবস্থা করা হয়েছে। কিন্তু তার পরেও যে ভিড় হবে না, তার নিশ্চয়তা কেউ দিতে পারছেন না। মামলাকারী আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় জানিয়েছেন, ভিড় নিয়ন্ত্রণে রাজ্য সরকারের কী পরিকল্পনা রয়েছে তা মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে আলাদা করে সোমবার রিপোর্ট জমা দিতে বলেছে কলকাতা হাইকোর্ট। তারপর এই নিয়ে অনুদান মামলার মতই নির্দিষ্ট গাইডলাইন তৈরি করে দেবে হাইকোর্ট।

মামলাকারীদের তরফে বলা হয়েছে, কেরলের সংক্রমণ ছিল একেবারে কম, কিন্তু ওনাম উৎসবে অনুমতি দেওয়ায় সেখানে হুহু করে সংক্রমণ ছড়াচ্ছে। কয়েকটি জেলায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। তা ছাড়া মহারাষ্ট্র সরকারের সিদ্ধান্তের কথাও উল্লেখ করেছেন মামলাকারীরা। তাঁরা বলেছেন, গণেশ চতুর্থী মারাঠা মুলুকের সবচেয়ে বড় উৎসব। সেখানে মহারাষ্ট্র সরকার সেই উৎসবে অনুমতি দেয়নি। সেখানে সেই কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। রাজ্য সরকার যদি পুজোর ভিড় নিয়ন্ত্রণ না করতে পারে, তাহলে এক ভয়াবহ অবস্থা তৈরি হবে। হাসপাতালে রোগীদের জায়গা দেওয়া যাবে না।’ সেই মামলাতেই এবার রাজ্য সরকারের ভিড় নিয়ন্ত্রণের পরিকল্পনা জানতে চাইল হাইকোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here