আত্মনির্ভর ভারতের বার্তা! প্রথমবার দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকবে শুধুমাত্র দেশের তৈরি অস্ত্র

আমাদের ভারত, ২৪ জানুয়ারি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার ভারতকে আত্মনির্ভর করে তোলার ডাক দিয়েছেন। এবার সেই মতই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেশের তৈরি সমস্ত অস্ত্রের প্রদর্শন করা হবে বলে জানিয়েছে ভারতীয় সেনা।

এতদিন ২১ বারের গান স্যালুট দিতে ব্যবহার করা হতো অতীতের ২৫ পাউন্ডের বন্দুক। এবার ওই বন্দুকের বদলে ব্যবহার করা হবে ১০৫ এম এম ইন্ডিয়ান ফিল্ড গান। আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেজর জেনারেল ভবনিশ কুমার। তিনি বলেছেন, এই বছর প্রজাতন্ত্র দিবসে সমস্ত দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্র ও সরঞ্জাম ব্যবহার করা হবে। ২১ বার গান স্যালুট দেওয়া হবে ১০৫ এম এম ইন্ডিয়ান ফিল্ড বন্দুক থেকে।

এই দেশীয় বন্দুকের গুলি ব্যবহার করা হয়েছিল গত বছরের স্বাধীনতা দিবসে। এই প্রথমবার তা ব্যবহার হবে প্রজাতন্ত্র দিবসেও। ২৬ শে জানুয়ারি দিল্লির কর্তব্য পথে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কেরামতি দেখাবে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টার “প্রচন্ড”। এছাড়াও এএলএইচ “ধ্রুব” ও এএলএইচ “রুদ্র” হেলিকপ্টার কেউ দেখা যাবে কর্তব্য পথে।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবার বিশেষ অতিথি হিসেবে থাকবেন মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহো এলসিসি। অগ্নিপথ প্রকল্পের অগ্নিবীররাও এবার প্রজাতন্ত্র দিবসে অংশগ্রহণ করবেন। থাকবেন বিএসএফের ক্যামেল বাহিনীর মহিলা সৈনিকরা। নারী শক্তির প্রতীক হিসেবে কুচকাওয়াজে অংশগ্রহণ করবে নৌ বাহিনীর ১৪৪ জন সৈনিক। যার নেতৃত্ব দেবেন মহিলা আধিকারিক। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এবার মোট ২৩ টি ট্যাবলো প্রদর্শনী করা হবে। যার মধ্যে ১৭ টি ট্যাবলো বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ও ছয়টি ট্যাবলো বিভিন্ন মন্ত্র ও দপ্তরের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here