ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষায় চালু হচ্ছে “মাই সহেলি” প্রকল্প

জে মাহাতো, আমাদের ভারত, মেদিনীপুর, ১৯ সেপ্টেম্বর: ভারতীয় রেলে মহিলা যাত্রীদের সুরক্ষার জন্য দক্ষিণ-পূর্ব রেলে শুক্রবার থেকে শুরু হল “মাই সহেলে” (My Saheli) প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কোনও মহিলা যাত্রী ট্রেনের সফরকালে ১৮২ ডায়াল করলেই, মহিলা আরপিএফ কর্মী ঐ যাত্রীর সুরক্ষার জন্য হাজির হবেন।

শুক্রবার সন্ধ্যায় খড়্গপুরে রেলওয়ে সুরক্ষা বাহিনীর ১০৮তম কনেস্টবল ব্যাচের দীক্ষান্ত সমারোহে উপস্থিত হয়ে একথা জানান, দক্ষিণ পূর্ব রেলের আইজি দেবেন্দ্র বি কাসর। শুক্রবার দিনই হাওড়ার যশবন্তপুর ট্রেনে এই পরিষেবা পাইলট প্রকল্প হিসেবে চালু করা হয়েছে। শনিবার ঐ ট্রেনটি যশবন্তপুর স্টেশনে পৌছানোর পর আরপিএফের মহিলা সুরক্ষা কর্মীরা ট্রেনে সফররত মহিলা যাত্রীদের সুরক্ষা সম্বন্ধ্যে অনুভূতির কথা জানবেন বলে জানান আইজি।

উল্লেখ্য, খড়্গপুরে, রেলের জোনাল প্রশিক্ষণ কেন্দ্র আরপিএফের ১০৮তম কনেস্টবল বাহিনীর ১৪৩জন জওয়ান এদিন প্রশিক্ষণ পর্ব শেষ করল। ভারতীয় রেলের ১৭টি জোন থেকে এই ১৪৩ জন কনেস্টবল পদমর্যাদার সুরক্ষাকর্মীদের আজ আট মাস ধরে চলা প্রশিক্ষণ শেষ হল। এই প্রশিক্ষণ পর্বে আট মাসের মধ্যে কয়েক মাস করোনা পরিস্থিতির সঙ্গে  মোকাবিলা করে উপযুক্ত সাবধানতা অবলম্বন করে বিভিন্ন ধরণের  প্রশিক্ষণ নিতে হয়েছে বলে আইজি জানান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here