লকডাউনের জের, পয়লা বৈশাখ বন্ধ থাকছে বালুরঘাটের প্রাচীন বুড়া কালী মায়ের মন্দির, আশাহত ভক্তদের ক্ষোভ

আমাদের ভারত, বালুরঘাট, ৮ এপ্রিল: লকডাউনের জেরে বালুরঘাটের প্রাচীন বুড়া মা কালীর পুজোয় লাগাম টানলো প্রশাসন। শাস্ত্রীয় বিধান মেনে চৈত্রসংক্রান্তিতেই পুজো হলেও ভক্তদের উপস্থিতি নিষিদ্ধ করার সিদ্ধান্ত প্রশাসনের। মঙ্গলবার বালুরঘাটের জেলা প্রশাসনিক ভবনে এনিয়ে অনুষ্ঠিত হল একটি জরুরী বৈঠকও। যেখানে মন্দির কমিটির তরফে করোনা মোকাবিলায় স্টেট এমারজেন্সি রিলিফ ফান্ডে ৫০ হাজার টাকার চেকও তুলে দেওয়া হয়েছে।

প্রতিবছর চৈত্রসংক্রান্তিতে ঘটা করে পূজো হয় বালুরঘাটের প্রাচীন বুড়া মা কালীর। এবারে লকডাউন চললেও শাস্ত্রীয় বিধান মেনেই পূজোর সিদ্ধান্ত পুজো কমিটির। তবে ভক্তদের উপস্থিতি এড়াতে কাউকেই প্রবেশ করতে দেওয়া হবে না মন্দির চত্বরে। একইসাথে পয়লা বৈশাখের দিনও মন্দির বন্ধ রাখবার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কমিটি। গতকাল এমন সব একাধিক বিষয় নিয়েই মন্দির কমিটির সাথে বিস্তর আলোচনা সেরেছেন প্রশাসনিক কর্তাব্যক্তিরা।

ঠিক হয়েছে মন্দিরের পুরোহিত সহ খুব কম সংখ্যক লোকজন নিয়েই চৈত্রসংক্রান্তির পূজো সম্পন্ন করা হবে। আর যাকে ঘিরেই আশাহত হয়েছেন ভক্তরা। এমন সিদ্ধান্তের কথা সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন অনেক ভক্তই। ভক্তদের বঞ্চিত করে কেন পূজো হচ্ছে সেই প্রশ্নও তোলা হয়েছে ওই পোস্টে।

মন্দির কমিটির তরফে প্রাক্তন মন্ত্রী শঙ্কর চক্রবর্ত্তী জানিয়েছেন, শাস্ত্রীয় বিধান মেনেই চৈত্রসংক্রান্তির পূজো সম্পন্ন হবে বুড়া মা কালীর। তবে কোনও ভক্তকে মন্দির চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। পয়লা বৈশাখের ভিড় এড়াতেও এবারে পূজো বন্ধ রাখা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here