মমতার সিএএ ইস্যু ভোঁতা করার জন্য প্রধানমন্ত্রী দিলেন পালটা ইস্যু, প্রচারে নামছে রাজ্য বিজেপি

নীল বনিক, ১৩ জানুয়ারি: মমতার সিএএ ইস্যু ভোঁতা করতে রাজ্য বিজেপিকে পাল্টা কর্মসূচি নেবার কথা জানালেন নরেন্দ্র মোদী। তিনি দিলীপ ঘোষ, মুকুল রায়দের বলেন, আপনারা অায়ুষ্মান ভারত নিয়ে রাজ্যে পালটা প্রচার করুন। কৃষক সম্মান নিধি নিয়েও রাজ্যে ধারাবাহিক প্রচার করুন। এই রাজ্যের গরিব মানুষ এবং কৃষকরা কেন এই দুটি প্রকল্পের সুবিধা পাচ্ছেন না, তা মানুষকে জানাতে পরামর্শ দিয়েছে নরেন্দ্র মোদী।

গরিব মানুষের চিকিৎসার জন্য আয়ুষ্মান ভারত এবং কৃষকদের সাহায্যের জন্য কৃষক সম্মান নিধি চালু করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্য সরকারের ’অসহযোগিতা’র জন্য এই রাজ্যের মানুষ প্রকল্প দুটির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। আয়ুষ্মান ভারতের কার্ড থাকলে একজন রোগী পাঁচলক্ষ টাকার বিমা পাবেন। অন্যদিকে, কৃষক সম্মান নিধির মাধ্যমে একজন গরিব কৃষক বছরে ৬০০০ টাকা আর্থিক সাহায্য পাবেন। কিন্তু এই দুটি প্রকল্পই এই রাজ্যে চালু হয়নি। গতকাল নেতাজি ইন্ডোরের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই প্রকল্প দুটি চালু করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দুদিনের সফরে বারদুয়েক তাঁর সঙ্গে রাজ্য নেতাদের কথা হয়েছে। সেই সময় তিনি এই প্রকল্প দুটি রাজ্যের মানুষের মধ্যে প্রচার করার নির্দেশ দিয়েছেন।মমতার সরকারের অসহযোগিতার জন্যই যে রাজ্যের গরিব মানুষ এবং কৃষকরা আর্থিক দিক থেকেও বঞ্চিত হচ্ছেন তা তুলে ধরার পরামর্শ দিয়েছেন। প্রধানমন্ত্রীর এই পরামর্শের পর রাজ্য নেতৃত্বও মনে করছে, লাগাতার এই প্রচার করতে পারলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিএএ আন্দোলন কিছুটা ভোঁতা হবে। তাই, প্রধানমন্ত্রীর এমন পরামর্শের পর অায়ুষ্মান ভারত এবং কৃষক সম্মান নিধি নিয়ে পাল্টা কর্মসূচি নেবার রনকৌশল নিচ্ছে রাজ্য বিজেপির নেতারা। সূত্রের খবর চলতি মাসেই রাজ্যের বিভিন্ন প্রান্তে আয়ুষ্মান ভারত এবং কৃষক সম্মান নিধি চালুর দাবিতে মিছিল করবে রাজ্য বিজেপি।

পাশাপাশি সিএএ -র সমর্থনেও মিটিং মিছিল করবেন বিজেপি নেতারা। উল্লেখ্য সিএএর বিরোধীতা করে রাজ্যে প্রতিদিনি মিটিং মিছিল করছে তৃণমূল, বাম ও কংগ্রেস। মিছিল করছে বিভিন্ন বামপ্রভাবিত গণসংগঠনও। লাগাতার বিজেপি বিরোধী প্রচারে একটু হলেও চাপে বঙ্গ বিজেপি নেতৃত্ব। এবার বিজেপিও বিরোধী দলগুলিকে পালটা চাপে ফেলতে রাস্তায় নামছে। যদিও তা প্রধানমন্ত্রীর ভোকাল টনিকের পর!

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here