১০ অগস্ট থেকে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু অনলাইনে, ঘোষণা শিক্ষামন্ত্রীর

রাজেন রায়, কলকাতা, ১৭ জুলাই: উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পরেই কলেজে সন্তানদের ভর্তি নিয়ে চিন্তা বাড়ে অভিভাবকদের। চলতি বছরে করোনা পরিস্থিতি সেই টেনশন আরও বাড়িয়ে দিয়েছে। কিন্তু উচ্চমাধ্যমিকের ফলাফল বেরোনোর আগেই কলেজে ভর্তির বিষয়ে যাবতীয় পরিকল্পনা সেরে রাখলেন শিক্ষামন্ত্রী। বৃহস্পতিবারই
১০ অগস্ট থেকে কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়া শুরু করার কথা বলে বিভিন্ন কলেজে নির্দেশিকা পাঠাল রাজ্যের উচ্চশিক্ষা দফতর।

সেই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, আগের বছরের মত এবারও ভর্তির পুরো প্রক্রিয়াই অনলাইনে হবে। অনলাইন আবেদন করে মেধাতালিকার ভিত্তিতে সুযোগ মেলার পরে ব্যাঙ্কে টাকা জমা দেবেন ছাত্র-ছাত্রীরা। ক্লাস যখন শুরু হবে তখন রেজাল্টের আসল প্রমাণপত্র নিয়ে কলেজে আসতে হবে। অনলাইনে দাখিল করা রেজাল্টের সঙ্গে আসল রেজাল্টের পার্থক্য থাকলে ওই ছাত্র ছাত্রীর ভর্তি প্রক্রিয়া বাতিল করে পরবর্তী যোগ্যতমকে সুযোগ দেওয়া হবে। ক্লাস শুরু হওয়ার আগে কোনও পড়ুয়াকে কলেজে আসতে হবে না।

প্রসঙ্গত, কলেজে ভর্তি নিয়ে বিভিন্ন রাজনৈতিক ইউনিয়নগুলির মাধ্যমে একাধিক দুর্নীতির অভিযোগ আসায় গত বছর থেকে সমস্ত প্রক্রিয়া অনলাইনে করেছে রাজ্য সরকার। চলতি বছরে করোনা থেকে আম ফান এমনকি রেশন সংক্রান্ত একাধিক দুর্নীতিতে জেরবার সরকার কোনও সুযোগ নিতে চাইছে না। অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু হওয়ার পরেও বিভিন্ন সুযোগে গত বছরও দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠেছিল। এ বছর যাতে তার পুনরাবৃত্তি না হয়, তার জন্য প্রথম থেকেই কড়া রাজ্য প্রশাসন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here