ফের নবদ্বীপ ব্লাড ব্যাঙ্কের উদ্বৃত্ত তিনশো ইউনিট রক্ত পাঠানো হল মুর্শিদাবাদ ব্লাড ব্যাঙ্কে

স্নেহাশীষ মুখার্জি, আমাদের ভারত, নদিয়া, ২৯ জুলাই:
ফের নবদ্বীপ ব্লাড ব্যাঙ্ক থেকে উদ্বৃত্ত সংরক্ষিত রক্ত পাঠানো হল মুর্শিদাবাদ ব্লাড ব্যাঙ্কে। এর আগে চলতি মাসের ১৬ তারিখে নবদ্বীপ ব্লাড ব্যাঙ্ক থেকে দুশো পঞ্চাশ ইউনিট রক্ত দিয়ে সহযোগিতা করা হয় বীরভূম জেলার রামপুরহাট ব্লাড ব্যাঙ্ককে। আজ আরও একবার তিনশো ইউনিট রক্ত দিয়ে ফের নবদ্বীপ ব্লাড ব্যাঙ্ককে সহযোগিতার হাত বাড়িয়ে দিল পার্শ্ববর্তী জেলা মুর্শিদাবাদের একটি ব্লাড ব্যাঙ্ককে।

স্বেচ্ছায় রক্তদান সম্পর্কে সাধারণ মানুষকে আরও বেশি করে সচেতন করে তুলতে বারবার অগ্রণী ভূমিকা পালন করতে দেখা গিয়েছে নবদ্বীপ ব্লাড ব্যাঙ্কের কর্মীদের। সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন সংবাদ মাধ্যমকে কাজে লাগিয়ে সর্বসাধারণের মধ্যে লাগাতার সচেতনতা মূলক বার্তা পৌঁছে দিয়েছেন নবদ্বীপ ব্লাড ব্যাঙ্কের কর্মীরা। যার ফলে বর্তমানে এই ব্লাড ব্যাঙ্ক থেকে উদ্বৃত্ত রক্ত পাঠানো সম্ভব হচ্ছে অন্যান্য ব্লাড ব্যাঙ্কগুলোকে। যা তাদের দীর্ঘদিনের নিরন্তর প্রচেষ্টার বহিঃপ্রকাশ বলে এদিন জানান নবদ্বীপ ব্লাড ব্যাঙ্কের কর্মী বাবর সেখ।

ব্লাড ব্যাঙ্কের কর্মীদের প্রচেষ্টার ফলে বর্তমানে নবদ্বীপ পৌরসভা এলাকা সহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় একাধিক ক্লাব, স্বেচ্ছাসেবী সংগঠন থেকে শুরু করে বিবাহ, অন্নপ্রাশন সহ জন্মদিনের মত পারিবারিক অনুষ্ঠান গুলিতেও রক্তদান শিবির করে স্বেচ্ছায় রক্তদান করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে সাধারণ মানুষের মধ্যে। যা সামাজিক দায়বদ্ধতা ও মানবিক দিক থেকে সমাজকে আরও একধাপ সামনের দিকে এগিয়ে দিয়েছে বলেও এইদিন জানান নবদ্বীপ ব্লাড ব্যাঙ্কের কর্মীরা। ভবিষ্যতে রক্তের অভাবে যেন কোনও মুমূর্ষ রোগীর মৃত্যু হয় তার জন্য আগামী দিনে স্বেচ্ছায় রক্তদানের বিষয়ে সাধারণ মানুষকে আরও বেশি করে সচেতন করতে প্রচেষ্টা চালিয়ে যাবে নবদ্বীপ ব্লাড ব্যাঙ্কের কর্মীরা বলেও এই দিন জানান বাবর সেখ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here