এই মাস থেকেই খুলে যাচ্ছে স্কুল, অনুমতি দিল কেন্দ্র

আমাদের ভারত, ৯ সেপ্টেম্বর: আনলক ফোর শুরু হতেই স্কুল খোলার অনুমতি দিল কেন্দ্র। সেপ্টেম্বরের ২১ তারিখ থেকে খুলছে স্কুল। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খোলার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। সঙ্গে স্কুলে যাওয়া ছাত্র ছাত্রীদের একাধিক বিধি নিষেধও আরোপ করা হয়েছে।

আনলক ফোর শুরুর আগেই আভাস পাওয়া গিয়েছিল সেপ্টেম্বর থেকে খুলতে পারে স্কুল। সেইমতো ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস করার অনুমতি দিলো কেন্দ্র সরকার। দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর স্কুল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যেই গোটা দেশজুড়ে শুরু হয়েছে আনলক ফোর। সেই কারণেই স্কুল খোলার অনুমতি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে।

স্কুলের ছাত্র-ছাত্রীদের সর্বক্ষণ মাস্ক পরে থাকতে হবে। স্কুলে গিয়ে কোনওরকম প্রার্থনা হবে না। সরাসরি ক্লাসে ঢুকে পড়তে হবে। করোনা পরিস্থিতি হলেও ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা বিচার করে বিশ্ববিদ্যালয়গুলোকে ফাইনাল ইয়ারের পরীক্ষা নিতে বলা হয়েছে। অক্টোবরের মধ্যে পরীক্ষা শেষের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে দেশজুড়ে চলছে জেইই ও নিট পরীক্ষা, তার জন্য ছাত্র-ছাত্রীদের একাধিক সুরক্ষাবিধি মানতে হচ্ছে। এদিকে দৈনিক সংক্রমণের হার ৯০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। বিশ্বের করোনা ক্ষতিগ্রস্ত প্রথম ১০টি দেশের পরিসংখ্যানকে ছাপিয়ে গিয়েছে ভারতের দৈনিক সংক্রমণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here