মুকুলকে জোর করে পদে রেখে স্পিকার বেআইনি কাজ করেছেন, তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

রাজেন রায়, কলকাতা, ২৮ সেপ্টেম্বর: দলত্যাগ বিরোধী আইন কার্যকর না হওয়ায় এখনও বিজেপির বিধায়ক রয়েছেন মুকুল রায়। তার পরেও বিধানসভার স্পিকার কিভাবে তাকে পিএসসি অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে রাখতে পারেন, একদিন এই মামলার শুনানিতে এমন প্রশ্ন তুলল আদালত। স্পিকার বেআইনি কাজ করেছেন বলে পর্যবেক্ষন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চের।

এদিন মামলার শুনানিতে মামলাকারীর বক্তব্য ছিল, বিধানসভার বিরোধী নেতা ছাড়া কাউকে পিএসি চেয়ারম্যান করা যায় না। এই প্রেক্ষিতে আদালত জানায়, এর নির্ণায়ক হবেন একমাত্র বিধানসভার স্পিকার। তার পরেই আদালতের পর্যবেক্ষণ, সত্যি হল যে, স্পিকার বেআইনি কাজ করেছেন। এমন একজনকে বেছে নেওয়া হয়েছে যিনি দল ছেড়েছেন। সত্যি যদি তাঁর পদ খারিজ হয়ে যায়, তাহলে তিনি বিধায়ক কীভাবে থাকবেন।

আদালত এও জানায়, “স্পিকার সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। মনে হচ্ছে, কারও পরামর্শ মতো কাজ করেছেন। উনি নিজের জালে নিজেই জড়িয়ে গিয়েছেন। ”বিধানসভার যাবতীয় কার্যকলাপ নিয়ম অনুসারে স্পিকারই পরিচালনা করে থাকেন। এই প্রেক্ষিতে আদালত স্পিকারকে ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত নিতে নির্দেশ দেওয়া হয়। কিভাবে এই সমস্যার সমাধান করবেন তার সিদ্ধান্ত স্পিকারকেই নিতে হবে বলে জানায় আদালত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here